ওয়েস্ট ইন্ডিজের নতুন অধিনায়ক নিকোলাস পুরান

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৭ মাস আগে

ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজের নতুন অধিনায়ক নিকোলাস পুরান। মঙ্গলবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)। কাইরন পোলার্ডের আকস্মিক অবসরের কারণে বাধ্য হয়েই নতুন অধিনায়ক বেছে নিতে হলো ক্যারিবীয়দের।

গত বছর থেকেই পোলার্ডের সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটার পুরান। এবার চলতি বছরের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত পূর্ণাঙ্গ মেয়াদে দুই ফরম্যাটের অধিনায়কত্ব পেলেন ২৬ বছর বয়সী এ তারকা।

পুরানকে দায়িত্ব দিয়ে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পরিচালক জিমি অ্যাডামস বলেছেন, ‘আমাদের বিশ্বাস সাদা বলের ক্রিকেটে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত পুরান। নির্বাচক প্যানেল মনে করে খেলোয়াড় হিসেবে যথেষ্ট পরিপক্ব হয়েছে সে। এছাড়া তার অভিজ্ঞতা, পারফরম্যান্স এবং দলের সবার শ্রদ্ধাও এক্ষেত্রে বড় নিয়ামক।’

অবশ্য পোলার্ডের অনুপস্থিতিতে এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কত্ব করার অভিজ্ঞতা হয়েছে পুরানের। ২০২১ সালে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক ছিলেন তিনি। এবার পূর্ণাঙ্গ মেয়াদে অধিনায়ক হওয়ার পর ওয়ানডেতে ডেপুটি হিসেবে শাই হোপকে পাচ্ছেন পুরান।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত আট ফিফটি ও এক সেঞ্চুরি হাঁকিয়েছেন পুরান। কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটেও তার নামের পাশে রয়েছে আটটি হাফসেঞ্চুরি। ২০১৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছয় ম্যাচে ৩০৩ রান করে সর্বপ্রথম নিজের আগমনী বার্তা দিয়েছিলেন এ মারকুটে ব্যাটার।