কারিগরি শিক্ষায় এগিয়ে যাচ্ছে ধনেশ্বর উচ্চ বিদ্যালয়

সৃষ্টিশীলার নেপথ্যের কথা জানালেন নারী উদ্যোক্তা
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৬ মাস আগে

 

নিজস্ব প্রতিবেদক।।
নারী উদ্যোক্তার সফলতার গল্প শুনেছে স্কুল শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা নিজেদের স্বপ্নের কথা জানান। সফলতার গল্প শুনেন, ছুঁয়ে দেখেন সফল হওয়া সেই নারীর স্বপ্নও। অংশগ্রহণকারীরা ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ধনেশ্বর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। হাতে কলমে কাজ দেখান ফারাহ্ নাজ ইসলাম শিলা। পেশায় তিনি একটি বেসরকারি কলেজের প্রভাষক।

 

নারী উদ্যোক্তা ফারাহ্ নাজ ইসলাম শিলা বলেন, তিনি বাসার স্টোর রুম থেকে তার যাত্রা শুরু করেছেন। আজ তিনি সৃষ্টিশীলা নামের প্রতিষ্ঠানে
বড় পরিসরে কাজ করছেন। কিছু মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরেছেন। চাকরি চাওয়া থেকে দেয়ার আনন্দ অনেক বেশি। তিনি আরো বলেন, জেনারেলে পড়াশোনা করার পর ইন্টেরিয়র ডিজাইনের ওপর কোর্স করেছেন। আজ বাস্তবিক জ্ঞানকে কাজে লাগিয়ে তিনি সৃষ্টিশীলা নামে একটি বড় প্রতিষ্ঠান করেছেন। এসময় শিক্ষার্থীরা উদ্যোক্তাকে বিভিন্ন প্রশ্ন করেন। উদ্যোক্তা সে সব প্রশ্নের উত্তর দেন।

সোমবার (২৮ আগস্ট) কুমিল্লা নগরীর এসআর প্ল্যানেটে এই গল্প শোনার আয়োজন করা হয়। গল্প শোনান উদ্যোক্তা ফারাহ্ নাজ ইসলাম শিলা। অংশগ্রহণকারীরা কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ধনেশ্বর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

অনুষ্ঠানে অতিথি ছিলেন সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তৈয়ব হোসেন, ধনেশ্বর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ জি ফারুক, সহকারী প্রধান শিক্ষক মো. ইয়াছিন আহমেদ, লিপি রাণী পাল ও মাহফুজা আক্তার রীমা। সঞ্চালনা করেন সহকারী শিক্ষক তানিম আহমেদ প্রমুখ।

বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বর্তমানে হাতেকলমে কাজ জানা মানুষেরা অনেক বেশি সফল। তাই জেনারেল ডিসিপ্লিনে পড়ালেখা করলেও পাশাপাশি টেকনিক্যাল এডুকেশন সম্পর্কে ধারণা নেওয়া দরকার। এ দিক থেকে ধনেশ্বর স্কুল এগিয়ে আছে। যারা কোনো কাজ জানেন, তারা দ্রুত সফল হন। আমরা আশা করব, তোমরাও হাতেকলমে কাজ শিখে বড় উদ্যোক্তা হতে পারবে।