কুমিল্লায় আওয়ামীলীগকে রুহুল কবীর রিজভী -এবার আর অবৈধ ক্ষমতা দখলের সুযোগ দেয়া হবে না

 খালেদা জিয়া অনুপস্থিতির কারণে ৩ মামলায় চার্জ গঠনের তারিখ পেছালো
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৫ মাস আগে

বাবু / মারুফ।।

কুমিল্লার চৌদ্দগ্রামে পেট্রোল বোমা হামলার মামলাসহ ৩ মামলায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার অনুপস্থিত থাকার কারণে চার্জ গঠনের তারিখ পেছানো হয়েছে। বুধবার আসামি পক্ষের আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে তারিখ পেছান কুমিল্লার আদালতের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন। বুধবার সকাল সাড়ে ১০ টায় মামলায় হাজিরা দিতে আসেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা মনিরুল হক চৌধুরী। এসময় চার্জ গঠনের তারিখ পেছানো হয়। বেলা ১১ টায় সাংবাদিকদের বিষয়টি জানান আসামি পক্ষের আইনজীবী কাজী নাজমুস সাদাত, কাইমুল হক রিংকু ও মোহাম্মদ আক্তার হোসাইন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১৫ সালে হরতাল-অবরোধ চলাকালে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঢাকাগামী আইকন পরিবহনের একটি নৈশ কোচ (ঢাকা মেট্রো-ব-১৪-৪০৮০) ৩ ফেব্রুয়ারি ভোররাত সাড়ে ৩টার দিকে চৌদ্দগ্রামের মিয়াবাজারসংলগ্ন জগমোহনপুর এলাকায় পৌঁছালে বাসটিকে লক্ষ্য করে পেট্রোল বোমা ছোড়ে নাশকতাকারীরা। এ সময় বাসে ঘুমিয়ে থাকা যাত্রীরা আগুনে পুড়ে ঘটনাস্থলে সাতজন এবং চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আরও একজন মারা যান।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) নুরুজ্জামান হাওলাদার ৩ সেপ্টেম্বর ৫৬ জনকে নামীয় ও অজ্ঞাত ৭০/৮০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ওই মামলায় ৭৮ জনকে আসামি করে ২০১৭ সালের ২ মার্চ আদালতে চার্জশিট দেয় চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) মো. ইব্রাহিম। তখন ৭৮ নম্বর আসামি হিসেবে যুক্ত করা হয় বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা মনিরুল হক চৌধুরীর নাম।

ওই মামলার প্রধান আসামি জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক সংসদ সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের। এই মামলার ৫১ নম্বর আসামি বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। মামলায় কেন্দ্রীয় বিএনপি নেতাদের মধ্যে আছেন বিএনপির ¯’ায়ী কমিটির সদস্য মরহুম এম কে আনোয়ার, যুগ্ম মহাসচিব র“হুল কবির রিজভী ও সালাউদ্দিন আহমেদ, শওকত মাহমুদ, মনির“ল হক চৌধুরীসহ অনেকে।
অপর দিকে ২০১৫ সালের চৌদ্দগ্রামের হায়দারপুলে কাভার্ডভ্যান পোড়ানোর ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের আরো একটি মামলায় আসামিদের উপস্থিতির শুনানী একই আদালতে একই সময় অনুষ্ঠিত হয়।
তিনটি মামলায় বেগম খালেদা জিয়াকে আদালতে উপস্থিত করার জন্য আইনজীবীরা সময় আবেদন করেন।

মামলার আসামি পক্ষের আইনজীবী কাজী নাজমুস সাদাত বলেন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বর্তমানে আদালতের নির্দেশে সরকারের হেফাজতে আছে। তাই তাকে উপ¯ি’ত করার দায়িত্ব সরকারের। আমরা আদালতে আবেদন করেছি যেহেতু খালেদা জিয়া অসু¯’তাসহ নানান কারণে অনুপ¯ি’ত তাই যেন চার্জ গঠনের তারিখ পেছানো হয়। এছাড়াও বিএনপির অনেক নেতাকর্মী অনুপ¯ি’ত ছিলেন। যেকারণে আমরা আবেদন করেছি। আমাদের আবেদন গ্রহণ করা হয়েছে। চার্জ গঠনের তারিখ কবে তা পরে জানানো যাবে।

এসময় বিএনপি যুগ্ম মহাসচিব র“হুল কবির রিজভী সাংবাদিকদের বলেন, শেখ হাসিনা তার অবৈধ ক্ষমতাকে টিকিয়ে রাখতে বিএনপি নেতাকর্মীদের বির“দ্ধে মামলা করে যা”েছ। বিএনপির প্রায় ৪৫ থেকে ৪৯ লাখ নেতাকর্মীর বির“দ্ধে মামলা দায়ের করা হয়েছে। এবার আরেকটা নির্বাচন করে তার অবৈধ ক্ষমতাকে টিকিয়ে রাখতে এসব মামলা করা হয়েছে। এসব মামলার একটি এই বোমা হামলার মামলা। এবার আর কোন সুযোগ নেই। জনগন জেগে উঠেছে। সারাদেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। আর উনি ( প্রধানমন্ত্রী শেখ হাসিনা) দেখা”েছন ফ্লাইওভার। এবার আর অবৈধ ক্ষমতা দখলের সুযোগ দেয়া হবে না। এক দফার আন্দোলন শুর“ হয়ে গেছে।