কুমিল্লায় ৪৩ জন পেলেন কৃষি জগৎ সম্মাননা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৬ মাস আগে

কৃষিতে বিশেষ অবদান রাখায় বাংলাদেশের বিভিন্ন জেলার ৪৩ জনকে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়। কৃষকের প্রান-কৃষি জগৎ সংগঠনের আয়োজনে শুক্রবার দুপুরে কুমিল্লা নজরুল ইন্সটিটিউটের মিলনায়তনে এ সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক পরিচালক ডা.টিএম আহমেদ হুসেইন, বিশেষ অতিথি ছিলেন কৃষিবিদ তারিক মাহমুদুল ইসলাম, বাংলাদেশ মৎস্য চাষী এসোসিয়েশনের সভাপতি হামিদুল হক, মৎস্য উদ্যেক্তা খামারী সালাউদ্দিন সরকার তপন, কুমিল্লা বাগান পরিবারের এডমিন আমির হোসেন মিন্টু ও পরিবেশ কর্মী ও কুমিল্লা বাগান পরিবারের উপদেষ্টা মোজাম্মেল আলম।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কৃষকের প্রান-কৃষি জগতের প্রধান এডমিন এ কে এম জসিম উদ্দিন সরকার।
অনুষ্ঠান সঞ্চালনা করেন নাসির চৌধুরী।
অনুষ্ঠানে আলোচনা করেন কৃষিসেবা বিডিং এর প্রতিষ্ঠাতা সাব্বির বিন আশরাফ, আরো আলোচনা করেন তায়ফুর রহমান গালিব, আলমগীর সিকদার।
আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন পুষ্টির চাহিদা মেটাতে আমরা যদি বাড়ির পাশে সমন্বিত কৃষি খামার করি তাহলে বাড়ির আঙিনা থেকে পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি অর্থনৈতিক স্বচ্ছলতা আনয়ন সম্ভব।

এছাড়াও আমাদের বাড়ির চারপাশে যে পরিমান পতিত জমি আছে সেখানে যদি খামার, আমরা শাক-সবজি ও ফলের চারা রোপণ করি তাহলে বাড়ির আঙিনা থেকেই পরিবারের পুষ্ঠির চাহিদা মেটে। খুব অল্প পরিশ্রমে বাগান করা যায়। যারা বাগান করতে আগ্রহী তাদের জন্য সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন আলোচকবৃন্দ।
আলোচনা অনুষ্ঠান শেষে কৃষিতে বিশেষ অবদান রাখায় ৪৩ জনের হাতে সম্মাননা স্মারক তুলে দেন অতিথিরা। এ সময় আমন্ত্রিত অতিথিদের হাতেও সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।
অনুষ্ঠানের শেষে উপস্থিত তিন শতাধিক কৃষি উদ্যেক্তা , খামারী ও বাগানীদের মাঝে বিভিন্ন জাতের ফলের চারা ও সবজি বীজ উপহার দেয়া হয়।