কেনিয়ায় বাঙালি প্রবাসীদের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন

ডেস্ক রিপোর্ট
প্রকাশ: ১০ মাস আগে

বাংলাদেশ হাই কমিশন প্রাঙ্গনে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ১৪ মে বাংলা নববর্ষ-১৪৩০ উদযাপিত হয়েছে। পবিত্র রমজান ও ঈদ-উল-ফিতরের কারণে নববর্ষের তারিখটি পিছিয়ে এ দিন উদযাপন করা হয়।

জাতীয় সঙ্গীত পরিবেশন এবং মঙ্গল শোভা যাত্রার মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়। হাই কমিশনার তারেক মোহাম্মদ স্বাগত বক্তব্যে দিবসটির প্রতিপাদ্য নিয়ে আলোচনা করেন। এসময় তিনি বাঙ্গালী সংস্কৃতির অন্যতম উপাদান পহেলা বৈশাখ উদযাপনকে একটি সার্বজনীন উৎসব এবং এর সঙ্গে ধর্মীয় কোনো বিরোধ নেই বলে বিশদভাবে ব্যাখ্যা করেন। বাঙ্গালির ঐতিহ্য ও সাংস্কৃতিকে হৃদয়ে ধারণ এবং তা ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে হাই কমিশনার তার বক্তব্য শেষ করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে গম্ভীরাগান, বৈশাখী গান, বাংলা সংস্কৃতির বিভিন্ন পরিবেশনা, শিশুদের নৃত্য, পাপেট শো দিবসটিকে প্রাণবন্ত ও উজ্জীবিত করে তোলে। দিবসটি উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গনে বর্ণিল আলপনা অঙ্কন করে সজ্জিত করা হয়। প্রায় ২৫০ থেকে ৩০০ প্রবাসী বাঙ্গালি স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে অনুষ্ঠানটি উপভোগ করেন। পরিশেষে বাঙ্গালি সংস্কৃতির পিঠা, পায়েস ও ভর্তাসহ নানাবিধ দেশীয় খাবার পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শেষ হয়।