ছোট হাতে বড় দায়িত্ব

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : মো. মোবারক হোসেন। বয়স ১৩ ছুঁই ছুঁই। তবে বয়সে ছোট হলেও কাঁধে রয়েছে বড় দায়িত্ব। আর দশটা শিশু-কিশোরের মতো মোবারকেরও স্কুলে যাওয়াসহ হেসে-খেলে দিন কাটানোর কথা ছিল। কিন্তু সংসারের বোঝা কাঁধে নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরে বিক্রি করতে হচ্ছে চানাচুর।

ছোট্ট মোবারকের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর শহরের খড়মপুর এলাকায়। তার বাবার নাম ইসমাইল হোসেন। মোবারক খড়মপুর শাহপীর কল্লা শহীদ উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করলেও অভাবের কারণে আর বিদ্যালয়ে যাওয়া হয়নি।

আখাউড়া পৌর শহরের সড়ক বাজার এলাকায় কথা হয় মোবারকের সঙ্গে। তিনি জানান, বাবা-মা, চার ভাই ও দুই বোনসহ তাদের আটজনের সংসার। ভাই-বোনদের মধ্যে সে দ্বিতীয়। তার বাবা কৃষিকাজ করলেও বর্তমানে নানা কারণে কাজ করতে পারছেন না। পরিবারে অভাব অনটন থাকায় বাধ্য হয়ে রাস্তায় রাস্তায় ঘুরে চানাচুর বিক্রি করতে হচ্ছে। আর এভাবেই প্রায় এক বছর ধরে চানাচুর বিক্রি করে আট সদস্যের সংসারের খরচ চালাচ্ছে ১৩ বছরের এ কিশোর।

মোবারকের দৈনিক ৬শ’ টাকার ওপর বিক্রি হয়। খরচ বাদে আয় হয় ৩শ’ টাকা। সারাদিনের আয়ের টাকা বাবার হাতে তুলে দেয় ছেলেটি। তবে কোনোদিন চানাচুর নিয়ে বের হতে না পারলে মন খারাপ করে কাটাতে হয়।

মোবারক বলেন, প্রথম প্রথম লোকজন আমার চানাচুর খেতে চাইতেন না। তখন খুবই খারাপ লাগতো। এখন আর সে সমস্যা হয় না। অনেক জায়গায় পরিচিতি হয়ে গেছি। দেখলে অনেকেই খেতে এগিয়ে আসেন।