‘নিজেদের প্রয়োজনেই পরিবেশকে ভালো রাখতে হবে আমাদেরকে’

কুমিল্লায় বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত
আবদুর রহমান।।
প্রকাশ: ২ সপ্তাহ আগে

কুমিল্লায় বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ পালিত হয়েছে। কুমিল্লা জেলা প্রশাসন এবং জেলা পরিবেশ অধিদপ্তরের আয়োজনে দিবসটি উপলক্ষে পরিবেশ বিষয়ক বিভিন্ন সচেতনতামূলক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় বক্তারা বলেছেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় সকল মানুষকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। পরিবেশ ধ্বংস হয়- এমন কোন কাজ করা যাবে না। মনে রাখতে হবে নিজেদের প্রয়োজনেই পরিবেশকে ভালো রাখতে হবে আমাদেরকে। পরিবেশ রক্ষায় সচেতনতার বিকল্প নেই।
দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৬ জুন) সকাল সাড়ে ১০ টায় কুমিল্লা নগরীর নগর উদ্যানের বঙ্গবন্ধু ম্যুরালের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে র‌্যালির সমাপ্তি হয়। পরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় পরিবেশ রক্ষায় করণীয় নিয়ে কথা বলেন বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিরা।
কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফাহমিদা মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আকতার। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তর, কুমিল্লার উপ-পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজিব।
মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজিব জানান, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি কর্তৃক এ বছরের বিশ্ব পরিবেশ দিবসের নির্ধারিত প্রতিপাদ্য বিষয় হলো- ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’। পরিবেশের ভারসাম্য নষ্ট হয়- এমন কাজ করা থেকে সকলকে বিরত থাকতে হবে।
আলোচনা সভায় বক্তারা আরো বলেন, আমরা বুঝে না বুঝেই পরিবেশের ভারসাম্য নষ্ট করছি। অবাধে গাছ কাটা, পুকুর-জলাশয় ভরাট, পাহাড়-টিলার মাটি কাটার কারণে পরিবেশের চরম ক্ষতি হচ্ছে। পরিবেশ রক্ষায় সকলকে সচেতন হতে হবে। না হলে আমাদের আগামী প্রজন্ম হুমকির মুখে পড়বে।
এ সময় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ড. এ কে এম আসাদুজ্জামান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুমসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ছবি আছে।

আবদুর রহমান,
কুমিল্লা।
মোবাইল ফোন: ০১৭১৩-৪১১৫৩৯