বৃষ্টি থাকবে, সঙ্গে বাড়তে পারে তাপমাত্রা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১০ মাস আগে

বৃষ্টি বাড়ায় স্বস্তি ফিরেছে জনজীবনে। দূর হয়েছে তাপপ্রবাহ। কোনো কোনো অঞ্চলে ভারী বৃষ্টি হচ্ছে। যেভাবে বৃষ্টি নেই সেখানে মেঘের আনাগোনায় দেখা মিলছে না সূযের। রোববার দেশের আট বিভাগে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আহাওয়া বিভাগ। একই সঙ্গে তাপমাত্রা বাড়ারও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

বঙ্গোপসাগরে লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ার পর দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। দেশের সমুদ্রবন্দরগুলোর ওপর থেকে ৩ নম্বর সতর্ক সংকেতও সরিয়ে ফেলা হয়েছে।

শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহী ছাড়া অন্যান্য বিভাগে বৃষ্টি হয়েছে। খুলনা বিভাগও ছিল প্রায় বৃষ্টিহীন। বৃষ্টি বেশি ছিল চট্টগ্রাম বিভাগে। এ সময়ে সবচেয়ে বেশি ৬২ মিলিমিটার করে বৃষ্টি হয়েছে চট্টগ্রাম ও মাইজদীকোর্টে। ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দুয়েক এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

ওমর ফারুক আরও জানান, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দূর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে।

আগামী তিনদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের অবশিষ্টাংশে বিস্তার লাভ করতে পারে এবং বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানান তিনি।

শনিবার (১০ জুন) দেশের ওপর থেকে তাপপ্রবাহ কেটেছে। যা গত ২৯ মে শুরু হয়। পরবর্তী সময়ে তাপমাত্রা কোথাও কোথাও ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করে। গরমে কষ্ট পায় প্রায় সারাদেশের মানুষ। শনিবার দেশের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।