ব্যতিক্রমী কাজে প্রশংসিত ‘হাদিয়া ফাউন্ডেশন’

চাঁদপুর প্রতিনিধি ॥
প্রকাশ: ৬ মাস আগে

চাঁদপুরে ব্যতিক্রমী সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করে প্রশংসিত হচ্ছে ‘হাদিয়া ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন। পরিবেশ রক্ষায় সড়কের পাশে গাছের চারা রোপণসহ নানা কর্মসূচি পালন করছে সংগঠনের কর্মীরা।

স্থানীয়রা জানায়, ২০২১ সালে প্রতিষ্ঠার পর থেকে গ্রামের বিভিন্ন সড়কের পাশে ৪০০ খেজুর গাছের চারা রোপণ করেছে হাদিয়া ফাউন্ডেশন। ব্যতিক্রমী উদ্যোগের পেছনে রয়েছে প্রবাসীদের ঘাম ঝরা অর্থ আর একঝাঁক তরুণের কর্মতৎপরতা। শুধু বৃক্ষরোপণ নয় সম্প্রতি শারীরিক প্রতিবন্ধী এক যুবককে কর্মসংস্থানের জন্য একটি দোকানসহ মালামাল তুলে দেয় ফাউন্ডেশনটি। এছাড়া অসহায় নারীদের স্বাবলম্বী করতে ছাগল বিতরণ করা হয়।

হাদিয়া ফাউন্ডেশনের অর্থায়নে একটি হাফেজিয়া মাদরাসাও পরিচালিত হয়ে আসছে। যে মাদরাসায় অর্ধশতাধিক ছাত্র-ছাত্রী কোরআন শিক্ষাসহ ধর্মীয় লেখাপড়া করে থাকে

হাদিয়া ফাউন্ডেশনের সুবিধাভোগী পান্না বেগম জানান, এলাকার তরুণরা আমাদের ছাগল দিয়েছে। এ ছাগল বড় করে বিক্রি করবো। তখন বিক্রির টাকা কাজে লাগানো যাবে। আমরা গরিব মানুষ পরিবারে দেখার কেউ নেই। তারা যে সহযোগিতা করছে তাতে আমরা খুশি।

ফরিদগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মো. মামুনুর রশিদ পাঠান বলেন, দেশে নানান ধরনের সংগঠন আছে কিন্তু সবাই কাজ করে না। হাদিয়া ফাউন্ডেশন তার ব্যতিক্রম। শুরু মানুষের জন্য কাজ করছে তারা।

ফরিদগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, প্রতি উপজেলায় অন্তত ২০-২৫ টি সামাজিক সংগঠন রয়েছে। এরমধ্যে হাদিয়া ফাউন্ডেশনের কার্যক্রম প্রশংসনীয়। আসলে সংগঠনের তরুণ সদস্যরা সক্রিয় হলে কাজের গতি অনেক বেড়ে যায়। তাদের কর্মকাণ্ডগুলা উৎসাহজনক।