ব্যানার পোস্টার লাগানোর অভিযোগে

কুমিল্লায় নৌকার প্রার্থীকে শোকজ
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ মাস আগে

ব্যানার পোস্টার লাগানোর অভিযোগে কুমিল্লার এক আওয়ামী লীগ প্রার্থীকে শোকজ করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি। তিনি কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইউসুফ আব্দুল্লাহ হারুন। বুধবার (১৩ ডিসেম্বর) এই শোকজ করা হলেও তা জানাজানি হয় শুক্রবার (১৫ ডিসেম্বর)। কুমিল্লা-৩ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কুমিল্লা আদালত-৩ এর যুগ্ম জেলা ও দায়রা জজ কানিজ তানিয়া রূপা নিজেই বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।
কুমিল্লা-৩ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কুমিল্লা আদালত-৩ এর যুগ্ম জেলা ও দায়রা জজ কানিজ তানিয়া রূপা সাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, মুরাদনগর উপজেলার ধামঘর এলাকার মহব্বত আলীর ছেলে বসির আহাম্মদ কুমিল্লা জেলা রিটার্নিং অফিসার বরাবর লিখিতভাবে একটি অভিযোগ দায়ের করেন। সেখানে তিনি উল্লেখ করেন, “আপনি (নৌকার প্রার্থী ইউসুফ আব্দুল্লাহ হারুন) নির্বাচনি তফসিল ঘোষণার পর হতে ধারাবাহিকভাবে আচরণবিধি ভঙ্গ করে নিজ উদ্যোগে ও অর্থায়নে উপজেলা ব্যাপী ছবি ও প্রতীক সম্বলিত সাদাকালো ও রঙ্গিন ব্যানার স্থাপন করেছেন। বিগত ৩০ নভেম্বর স্বয়ং উপজেলা ব্যাপী হ্যান্ড মাইক নিয়ে পথসভা করেছেন। আপনার সমর্থক মো. রফিকুল ইসলাম তার ফেসবুক একাউন্ট থেকে নিয়ম বহির্ভূতভাবে নির্বাচনি প্রচারণার সময় ধারণকৃত ভিডিও আপলোড করেন। নির্বাচনি আচরণবিধি সম্পূর্ণরূপে উপেক্ষা করে উপজেলা ব্যাপী পথসভা, ঘরোয়া সভা, ব্যানার ফেস্টুন, সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টার প্রকাশসহ সর্বোচ্চ পর্যায়ের নির্বাচনি গণসংযোগে লিপ্ত আছেন যা নির্বাচন আচরণ বিধির সুস্পষ্ট লঙ্ঘন”।
এমতাবস্থায়, উল্লেখিত অভিযোগের জবাবের স্বপক্ষে সাক্ষ্যপ্রমাণসহ শনিবার (১৬ ডিসেম্বর) সকাল ১১টায় যুগ্ম জেলা ও দায়রা জজ, ৩য় আদালতে স্ব-শরীরে অথবা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হওয়ার জন্য নির্দেশ প্রদান করা হলো।
শাহাজাদা এমরান