মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় ঈদুল আজহা ২৯ জুন

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১০ মাস আগে

পবিত্র ঈদুল আজহার তারিখ ঘোষণা করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনাই। রোববার (১৮ জুন) দেশ তিনটি জানায়, বৃহস্পতিবার (২৯ জুন) তারা ঈদুল আজহা উদযাপন করবে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

মূলত, পবিত্র জিলহজ মাসের প্রথম দিনের ঘোষণা দেওয়া দেশের তালিকা প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতের গবেষণা সংস্থা আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র (আইএসি)। রোববার আইএসি জানায়, পবিত্র ঈদুল আজহা উদযাপনের দিন ঘোষণা করেছে মালয়েশিয়া। ২৯ জুন দেশটিতে পবিত্র ঈদুল আজহার প্রথম দিন পালন করা হবে।

অন্যদিকে, ব্রুনাইয়ের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা না গেলেও দেশটির সরকার ২৯ জুন পবিত্র ঈদুল আজহা উদযাপন করবে। একই সিদ্ধান্তের কথা জানিয়েছে ইন্দোনেশিয়াও।

এদিকে, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অপর দেশগুলোতে এখনও চাঁদ দেখতে পাওয়ার খবর পাওয়া যায়নি। সৌদি আরব দেশটির নাগরিকদের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে।

মুসলিম সম্প্রদায়ের ‍দুটি বড় ধর্মীয় উৎসবের একটি ঈদুল আজহা। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা বিশ্বের মুসলিমরা এ উৎসব উদযাপন করে থাকেন। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করে থাকেন।

আরবি চান্দ্র বর্ষপঞ্জির ১২তম ও শেষ মাস জিলহজ। ঈদুল আজহার প্রথম দিন জিলহজের দশ তারিখ পালন করা হয়। প্রতিবছর এ মাসে সৌদি আরবের পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পবিত্র হজ পালন করে থাকেন বিশ্বের লাখ লাখ ইসলাম ধর্মাবলম্বী।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপনের একদিন পর বাংলাদেশে এ উৎসব উদযাপন করা হয়। চাঁদ দেখার ওপর নির্ভরশীল এ উৎসবের তারিখ নির্ধারণে সোমবার (১৯ জুন) সভা করবে বাংলাদেশের জাতীয় চাঁদ দেখা কমিটি।

সূত্র: গালফ নিউজ, খালিজ টাইমস