এবার ইফতারিতে ভিন্ন স্বাদের কাঁচা আমের জিলাপি

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

রাজশাহী অঞ্চলে রয়েছে হরেক রকমের জিলাপি। রয়েছে বিভিন্ন নাম। এর স্বাদও ভিন্ন ভিন্ন। কোনটা শুধু মিষ্টি, আবার কোনটা আবার একই সঙ্গে টক ও মিষ্টি। তবে সম্প্রতি এর সঙ্গে যুক্ত হয়েছে কাঁচা আমের জিলাপি। মাত্র পাঁচদিন আগে রাজশাহী মহানগরীর একটি রেস্টুরেন্টে এ জিলাপির উদ্ভাবন হয়েছে।

এরই মধ্যে এ নতুন দুই ধরনের জিলাপিতে মজেছেন রাজশাহীবাসী।

গত ৭ এপ্রিল শুক্রবার থেকে এ অঞ্চলে সর্বপ্রথম কাঁচা আমের জিলাপি ক্রেতাদের সামনে এনেছে রসগোল্লা। প্রথমদিন থেকে ক্রেতার নজর কেড়েছে ব্যতিক্রমী এ জিলাপি। দোকানে বেড়েছে ক্রেতার সংখ্যা। আর রমজানের প্রথম দিন থেকেই রাজশাহী মহানগরীর রসগোল্লার দুটি বিক্রিয় কেন্দ্রে মিলছে মাসকলাইয়ের জিলাপি।

সোমবার বিকাল সাড়ে ৪টার দিকে মহানগরীর উপশহর নিউমার্কেট এলাকায় রসগোল্লার বিক্রয় কেন্দ্রে গিয়ে দেখা যায় ক্রেতাদের ভিড়। ইফতারের তখনো অনেক দেরি। তবুও ইফতার অনুষঙ্গ হিসেবে কাঁচা আমের জিলাপি নিতে ভিড় জমাচ্ছেন ক্রেতারা।

বিক্রয় কেন্দ্রের সামনেই বসানো হয়েছে অস্থায়ী চুলা। সেখানেই জিলাপি ভাজছিলেন কারিগর মাসুম আলী। কড়াইয়ের রস থেকে তুলে আরেকটি পাতিলে রাখছেন কাঁচা আমের জিলাপি। আর সেটি বিক্রি করছেন প্রতিষ্ঠানটির কর্মচারীরা। তবে নিমিষেই শেষ হয়ে যাচ্ছে। জিলাপরি জন্য অপেক্ষায় থাকছেন অসংখ্য ক্রেতা।

কারিগর মাসুম আলী বলেন, আমি প্রায় দেড়যুগ ধরে জিলাপি তৈরি করি। কিন্তু কাঁচা আমের জিলাপি তৈরি এই প্রথম। জিলাপি তৈরির মূল উপকরণের সঙ্গে কাঁচা আম ব্লেন্ড করে যুক্ত করছি। সেই সঙ্গে দিচ্ছি ফ্লেভার। সুস্বাদু এই জিলাপি যে কারো মন ভোলাবে। এর কারণ এ জিলাপির স্বাদ একেবারেই ভিন্ন। আর এটি পছন্দ করছেন ক্রেতারা। এছাড়া রসগোল্লায় মিলছে মাসকলাইয়ের আটার জিলাপি। বিশেষ এই জিলাপি চিনির রসের পরিবর্তে ডোবানো হচ্ছে খেজুরগুড়ের রসে। তাদের এই দুই ধরনের জিলাপি পুরোপুরি স্বাস্থ্যকর।

মাসুম আলীর সঙ্গে কথা বলার সময় ওই পথ ধরে যাচ্ছিলেন গৃহিণী কোহিনুর বেগম। তার দৃষ্টি কাড়ে কাঁচা আমের জিলাপি। সঙ্গে করে নিয়েও যান। তিনি জানান, কখনই তিনি কাঁচা আমের জিলাপি খাননি। তাছাড়া এটি দেখেতেও ভালো লাগছে। সবমিলিয়ে তিনি এবং তার পরিবারের সদস্যরা এই জিলাপির স্বাদ নিতে চান।

কাঁচা আমের জিলাপির আরেক ক্রেতা মহিদুল ইসলাম মোস্তফা বলেন, কাঁচা আমের জিলাপি আমার নজর কেড়েছে। তাই এ জিলাপির স্বাদ নিতে চাই। ইফতারের সময় ভিন্ন কোয়ালিটির এ জিলাপি পরিবারের সদস্যদের সাথে উপভোগ করব।

রসগোল্লার উদ্যোক্তা আরাফাত রুবেল। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে চারুকলাতে স্নাতকোত্তর। তিনি জানান, রোজায় তারা দুটি ভিন্ন ইফতারসামগ্রী যুক্ত করেছেন। এর মধ্যে একটি মাসকলাইয়ের জিলাপি। অন্যটি কাঁচা আমের জিলাপি।

তিনি বলেন, মৌসুমের শুরুতে প্রচুর পরিমাণে গুটি আম ঝরে যায়। আমরা সেগুলো জিলাপিতে ব্যবহার করছি। ফলে জিলাপি খেতেও বেশ সুস্বাদু হচ্ছে। আর রাজশাহীর ঐতিহ্য মাসকলাইয়ের রুটি। সেই আটা দিয়ে আমরা জিলাপি বানাচ্ছি। এটি খেতেও অত্যন্ত সুস্বাদু। এই জিলাপিতে আমরা চিনির পরিবর্তে খেজুরের রস এবং আখের গুড় ব্যবহার করছি। এতেও স্বাস্থ্য ঝুঁকি অনেক কম।

তিনি আরও বলেন, আমাদের ভদ্রা এবং উপশহর নিউমার্কেটে রসগোল্লার বিক্রয়কেন্দ্রে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে কাঁচা আমের জিলাপি। এছাড়া মাসকলাইয়ের জিলাপিও বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে।