এস এস সি পরীক্ষা – কুমিল্লা শিক্ষা বোর্ডে পরীক্ষা দিচ্ছে পৌনে দুই লাখ শিক্ষার্থী

# পরীক্ষার আগেই ঝড়ে পড়ছে ৩৭ হাজার শিক্ষার্থী
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

বৃহস্পতিবার সারাদেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। চলতি বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে পৌনে দুই লাখ শিক্ষার্থী এস এস সি পরীক্ষায় অংশ নিলেও রেজিষ্ট্রেশন করে পরীক্ষার ফরম পূরণ করেন নি ৩৭ হাজার শিক্ষার্থী। কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস সালাম এ তথ্য নিশ্চিত করেছেন।
কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানায়, কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন কুমিল্লা, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর জেলার ২ লাখ ২০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে। কিন্তু ১ লাখ ৮৩ হাজার ৩৪৩ জন ফরম পূরণ করেছে। রেজিস্ট্রেশন করেও ৩৭ হাজার শিক্ষার্থী পরীক্ষা কার্যক্রম থেকে সরে দাঁড়িয়েছে। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ২৫ হাজারেরও বেশি। ঝরেপড়াদের হার ১৯ দশমিক ৭ শতাংশ ছাত্রী এবং ১২ দশমিক ৪ শতাংশ ছাত্র। আবার শহরের চাইতে গ্রামের শিক্ষার্থীরা বেশি ঝরে পড়েছে। এছাড়া ২০২১ সালের তুলনায় ২০২২ সালে পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার কমেছে।
চলতি বছর এত শিক্ষার্থী কেন পরীক্ষায় অংশগ্রহণ করছে না এ বিষয়ে বিভিন্ন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, এ বছর এসএসসি পরীক্ষায় সবচেয়ে কম ফরম পূরণ করেছে মেয়েরা। এই মেয়েদের বেশীরভাগ গ্রামের স্কুলের। বাল্য বিয়ে, লেখাপড়ায় অমনোযোগিতা, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি সব মিলিয়ে অভিভাবকরা রয়েছেন টালমাটাল অবস্থায়।
কুমিল্লার বিভিন্ন উপজেলার প্রত্যন্ত অঞ্চলের অভিভাবকরা দ্রব্যমূল্যের উর্ধগতির কারনে মেয়েদের বাল্য বিয়ে দিচ্ছে আর ছেলেদের এই বয়সে উপার্জনের জন্য শহরের বিভিন্ন কলকারখানায় প্রেরণ করছেন।
কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোঃ আসাদুজ্জামান বলেন, আসলে শুধু বাল্য বিয়ের কারনে শিক্ষার্থীরা ঝড়ে পড়ছে বিষয়টা সরাসরি এমন নয়। তবে বিদেশ চলে যাওয়ার একটা প্রবনতা কিংবা দেশের মধ্যেই চাকুরীর খোঁজ করার আগ্রহ তৈরী হওয়ায় এমন হয়েছে।
শাহাজাদা এমরান
০১৭১১-৩৮৮৩০৮
১৪-৯/২২