খুলনায় বেড়েছে পেঁয়াজ-রসুনের দাম

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

খুলনার বাজারে হঠাৎ দাম বেড়েছে পেঁয়াজ ও রসুনের দাম। আমদানি কম হওয়ায় দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। একই সঙ্গে বেড়েছে ডালের দামও। তবে অন্যান্য পণ্যের দাম স্থিতিশীল রয়েছে।

খুলনার সোনাডাঙ্গা ট্রাক টার্মিনালের পাইকারি কাঁচা বাজার, গল্লামারী বাজার, মিস্ত্রিপাড়া বাজার ও টুটপাড়া জোড়াকল বাজার ঘুরে দেখা যায়, ২-৩ দিন আগেও বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে। সে পেঁয়াজ আজ ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। সেইসঙ্গে বেড়েছে রসুনের দামও। প্রতি কেজি রসুন পাইকারি বাজারে ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। যা খুচরা বাজারে এসে ৮০ থেকে ১০০ টাকায় দাঁড়িয়েছে। এছাড়া দেশি মশুর ডাল চলতি সপ্তাহে ১৫০ টাকা এবং আমদানি করা ডাল ১২০ টাকা থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে ১০-২০ টাকায়। শসা প্রতি কেজি ৪০-৫০ টাকা, লম্বা ও গোলকার বেগুন ৪০ টাকা, টমেটো ১৫ থেকে ২০ টাকা, শিম ৩০-৪০ টাকা, করলা ৮০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, পেঁপে ৩০ টাকা, লাল শাক ৪০ টাকা, ডাটা শাক ৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া চাল কুমড়া প্রতিটি ৫০-৬০ টাকা, লাউ প্রতিটি আকারভেদে ৪০-৪৫ টাকা, চিচিঙা ৬০ টাকা, পটল ৬০ টাকা, কচুর লতি ৬০-৭০ টাকা, বরবটি ৯০-১০০ টাকা ও ধুন্দুল ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকায়।

এ বাজারের সবজি বিক্রেতা মোকাররম বিল্লাহ জানান, সবজিক্ষেতে নতুন ফসলের চাষাবাদ শুরু করেছেন কৃষকরা। দেরি করে বপন করা সবজিই এখন ভরসা।

টুটপাড়া জোড়াকল বাজারের মুরগি বিক্রেতা আবু হোসেন জানান, ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২১০ টাকায়। গত সপ্তাহে এর দাম ছিল ২২০ টাকা। সোনালী মুরগির দাম কেজিপ্রতি ৩২০ টাকা ও লেয়ার মুরগির কেজি ২৮০-২৯০ টাকা।

নগরীর ময়লাপোতা এলাকার মাংস বিক্রেতা জাহিদ হোসেন বলেন, বাজারে গরু ও খাসির মাংসের দাম স্থিতিশীল। গরুর মাংসের কেজি কোথাও ৬৮০ টাকা আবার কোথাও ৭০০ টাকা। খাসির মাংস কেজিপ্রতি বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১১০০ টাকায়।