চিটাগুড়ের সঙ্গে ফিটকিরি মিশিয়ে তৈরি ’খাঁটি মধু’

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় ৩৮২ কেজি ভেজাল মধু জব্দ করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভেজাল মধু তৈরির অপরাধে জিন্দাগীর কাগুজী নামের এক কারিগরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটায় উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের ছোটভেটখালী গ্রামে এ অভিযান চালান জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. মোখলেসুর রহমান ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. নাজমুল হাসান।

জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. মোখলেসুর রহমান জাগো নিউজকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ভেজাল মধু তৈরির কারখানায় অভিযান চালানো হয়। অভিযুক্ত ওই ব্যক্তি বাড়িতে না থাকায় তার স্ত্রীর স্বীকারোক্তি মতে সেখান থেকে ৩৮২ কেজি ভেজাল মধু, ৪২ কেজি চিটাগুড় ও দেড় কেজি কালোজিরা জব্দ করা হয়। তার স্ত্রী স্বীকার করেছেন তারা চিটাগুড়ের সঙ্গে ফিটকিরি ও ফ্লেভারসহ বিভিন্ন রাসায়নিকের মিশ্রণ ঘটিয়ে মধু বানাতে। পরে তা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতেন।

মোখলেসুর রহমান আরও বলেন, অভিযানে ভেজাল মধু তৈরির প্রমাণ পাওয়ার পর সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযুক্ত ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। জব্দ ভেজাল মধুসহ বিভিন্ন সরঞ্জাম জনসম্মুখে ধ্বংস করা হয়েছে।