টানা ১১ বার কুমিল্লা বোর্ডসেরা ফলাফল অর্জন করলো সোনার বাংলা কলেজ

শতভাগ পাস, ৪২১ জনে ৩৯৬ জনের জিপিএ ফাইভ অর্জন
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

কুমিল্লা জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সোনার বাংলা কলেজ উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে টানা ১১ বার শতভাগ সাফল্য অর্জন করে অসাধারণ সাফল্যের স্বাক্ষর রেখেছে। এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সোনার বাংলা কলেজ থেকে ৪২১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সকলেই পাস করেছে। এদের মধ্যে ৩৯৬ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়ে কৃতিত্বপূর্ণ ফলাফল করেছে। বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহণকারী ১৪৮ জন শিক্ষার্থীর সকলেই জিপিএ ফাইভ পেয়ে উত্তীর্ণ হয়েছে। মানবিক বিভাগ থেকে ১৩১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে সকলেই পাস করেছে এবং ১১৯ জন জিপিএ ফাইভ পেয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৪২ জন শিক্ষার্থীর সবাই পাস করেছে এবং ১২৯ জন জিপিএ ফাইভ পেয়েছে।

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার ভরাসার বাজারসংলগ্ন গোবিন্দপুরে বিগত ২০০০ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত সোনার বাংলা কলেজ শুরু থেকেই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো ফলাফল করে আসছে। ২০১২ খ্রিস্টাব্দ থেকে ২০২২ খ্রিস্টাব্দ পর্যন্ত টানা ১১ বার এ কলেজের শিক্ষার্থীরা শতভাগ পাস করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডে শ্রেষ্ঠত্বের ধারাবাহিকতা অক্ষুন্ন রেখেছে।

সোনার বাংলা কলেজ থেকে ২০১২ খ্রিস্টাব্দে ২৫৮ জন, ২০১৩ খ্রিস্টাব্দে ৩০২ জন, ২০১৪ খ্রিস্টাব্দে ৩৩৭ জন, ২০১৫ খ্রিস্টাব্দে ৩৬০ জন, ২০১৬ খ্রিস্টাব্দে ৩১৯ জন, ২০১৭ খ্রিস্টাব্দে ৩১৮ জন, ২০১৮ খ্রিস্টাব্দে ৪৪৯ জন, ২০১৯ খ্রিস্টাব্দে ৩৬৩ জন, ২০২০ খ্রিস্টাব্দে ৩৬৭ জন, ২০২১ খ্রিস্টাব্দে ৪১৭ জন এবং ২০২২ খ্রিস্টাব্দে ৪২১ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করে সকলেই পাস করেছে এবং যথাক্রমে ৬০ জন, ৬৭ জন, ১৩৩ জন, ১২৭ জন, ৯৩ জন, ৫০ জন, ৮৩ জন, ১০৪ জন, ২৬১ জন, ২৪১ জন এবং ৩৯৬ জন জিপিএ ফাইভ অর্জন করেছে। এবছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা শতভাগ জিপিএ ফাইভ পেয়েছে এবং মানবিক বিভাগ ও ব্যবসায় শিক্ষা বিভাগের ২৭৩ জন শিক্ষার্থীর মধ্যে মাধ্যমিক পর্যায়ে মাত্র ২৩ জনের জিপিএ ফাইভ থাকলেও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ২৪৮ জন জিপিএ ফাইভ পেয়ে চমকপ্রদ সাফল্যের স্বাক্ষর রেখেছে।

পড়ালেখার পাশাপাশি এ কলেজের শিক্ষার্থীরা জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় এবং বিভিন্ন অলিম্পিয়াডে ধারাবাহিকভাবে কৃতিত্বের স্বাক্ষর রেখে আসছে।

সোনার বাংলা কলেজের শিক্ষার্থীদের এ অসাধারণ সাফল্যের বিষয়ে কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য আবু ছালেক মোঃ সেলিম রেজা সৌরভ বলেন- শৃঙ্খলা বিধির যথাযথ অনুশীলন, ক্লাস কার্যক্রমে উপস্থিতি নিশ্চিতকরণ, পূর্ণ প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণে উদ্বুদ্ধকরণ, প্রত্যেক শিক্ষার্থীর শারীরিক-মানসিক বিকাশে ক্রীড়া সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকা- পরিচালনা, সর্বোপরি গাইড ও মোটিভেশন প্রোগ্রামের মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের নিবিড় সংযোগ ঘটিয়ে আমরা সকল শিক্ষার্থীর সাফল্য নিশ্চিত করার অবিরাম প্রচেষ্টায় আত্মনিবেদিত হয়ে কাজ করি। সুযোগ্য গভর্নিং বডির সঠিক দিকনির্দেশনা এবং একদল মেধাবী, পরিশ্রমী, আত্মনিবেদিত শিক্ষক-শিক্ষিকার নিরলস শ্রম এবং শিক্ষার্থীদের ঐকান্তিক প্রচেষ্টায় অর্জিত হয়েছে আমাদের গৌরবজনক ধারাবাহিক সাফল্য। তিনি ভালো ছাত্রের পাশাপাশি ভালো মানুষ গড়ার সুমহান লক্ষ্যে তাঁদের এ প্রচেষ্টা অব্যাহত রাখার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।