তাপমাত্রা ২ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে, কমতে পারে শীত

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

তাপমাত্রা কিছুটা বেড়ে একদিনের মধ্যে দূর হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। রোববারও রাতের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে শীত কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

তাপমাত্রা কমে গিয়ে শনিবার পঞ্চগড় ও নওগাঁয় শুরু হয়েছিল মৃদু শৈত্যপ্রবাহ। দুটি স্থানেই সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা বেড়ে রোববারের মধ্যে শৈত্যপ্রবাহ দূর হতে পারে বলে পূর্বাভাসও দিয়েছিল আবহাওয়া বিভাগ।

রোববার (২৫ ডিসেম্বর) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও নওগাঁর বদলগাছীতে ১০ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

একই সঙ্গে তিন দিনের মধ্যে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাসও বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৩ থেকে বেড়ে হয়েছে ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে রোববার সকাল ৬টায় একই এলাকায় অবস্থান করছিল। এটি পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শ্রীলঙ্কা উপকূল অতিক্রম করতে পারে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

তিনি বলেন, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী তিন দিনের মধ্যে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলেও জানান খো. হাফিজুর রহমান।