নতুন দিনে ভালো শুরুর আশায় ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ 

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

সামনে পাহাড়সম লক্ষ্য। বিশ্বরেকর্ড টপকানোর চ্যালেঞ্জ। জিততে হলে টপকাতে হবে ভারতের দেওয়া পাঁচশো রানের পাহাড়। এমন সমীকরণ মাথায় নিয়ে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ।
তৃতীয় দিনে শেষ বিকেলে বিনা উইকেটে নির্বিঘ্নে খেলা শেষ করে বাংলাদেশ। দুই ওপেনার নাজমুল হাসান শান্ত ও জাকির হাসান ভারতকে কোন সুযোগ দেননি। কাটিয়ে দিয়েছেন শেষ বিকেল।

ভারত ১২ ওভারে ব্যবহার করেছে পাঁচ বোলার। কিন্তু উইকেট ফেলতে পারেনি। বিনা উইকেটে ৪২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে টাইগাররা। শান্ত ২৭ আর জাকির ১৫ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনে সেখান থেকেই ব্যাটিং শুরু করেছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুজন অবিচ্ছিন্ন ৬৭ রানের জুটি গড়েছেন। শান্ত ৪১ ও জাকির অপরাজিত আছেন ২৬ রানে।

এর আগে চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত। ফলে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ৫১৩ রানের। এই টেস্টে জিততে হলে বাংলাদেশকে বিশ্বরেকর্ড গড়তে হবে।

প্রথম ইনিংসে ৮ উইকেটে ১৩৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। সেখান থেকে আর বেশিদূর এগোতে পারেনি টাইগাররা। ৫৫.৫ ওভার খেলে অলআউট হয় ১৫০ রানে। শেষ ব্যাটার হিসেবে আউট হন মেহেদি হাসান মিরাজ (২৫)।

ভারতের কুলদ্বীপ যাদব ৪০ রান দিয়ে শিকার করেন ৫ উইকেট। ৩ উইকেট মোহাম্মদ সিরাজের।

প্রথম ইনিংসে ৪০৪ করা ভারত বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে। এবার টাইগার বোলারদের পাত্তাই দেয়নি অতিথিরা। অধিনায়ক লোকেশ রাহুলকে ব্যক্তিগত ২৩ রানে ফেরান খালেদ আহমেদ।

এরপর শুভমান গিলের ১৫২ বলে ১০ চার ৩ ছক্কায় ১১০ ও পূজার ১৩০ বলে ১৩ বাউন্ডারিতে ১০২ রানে ভর করে রান পাহাড়ে পৌছায় সফরকারীয়া।