পূর্বাভাসের চেয়ে ২৩২ মিলিমিটার বেশি বৃষ্টিপাত রেকর্ড

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

বাংলাদেশ আবহাওয়া অফিসের সকালের পূর্বাভাসের তুলনায় সন্ধ্যার পূর্বাভাসে দেশে ২৩২ মিলিমিটার বেশি বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১ হাজার ১৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা সকালের পূর্বাভাসে ছিল ৯০৮ মিলিমিটার।

মঙ্গলবার রাতে আবহাওয়াবিদ হাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।

এর আগে, গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত সারাদেশে ৯০৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় রাঙামাটিতে ৯৬ মিলিমিটার। আবহাওয়া অফিসের ৪৩টি পর্যবেক্ষণাগারের মধ্যে ছয়টি বাদে সবকয়টি স্টেশন থেকেই এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

হাফিজুর রহমান বলেন, আজ সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১ হাজার ১৪০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফরিদপুরে ৯৭ মিলিমিটার। আবহাওয়া অফিসের রাঙ্গামাটি ও হাতিয়া স্টেশন ছাড়া বাকি ৪১টি স্টেশনে এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি বলেন, গতকাল রাত থেকে অব্যাহত বৃষ্টিপাত আগামী দুইদিনে কমবে। এর ফলে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়বে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। তবে আগামী ২ দিনে বৃষ্টিপাত কমলেও আগামী ৫ দিনে আবারও বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানান এ আবহাওয়াবিদ।

হাফিজুর রহমান বলেন, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।