বিদেশি ‘কলসি লাউ’ নজর কাড়ছে ক্রেতাদের

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

সিলেটের গোলাপগঞ্জে উৎপাদন হচ্ছে বিদেশি ‘কলসি লাউ’। উপজেলার আমনিয়া এলাকায় উৎপাদিত এ লাউটি ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। দেখতে অবিকল কলসির মতো এ লাউ স্থানীয় বাজারে বাজারজাত করা হচ্ছে। ফলে ক্রেতাদের নজর কাড়ছে বিদেশি এ কলসি লাউ।
nagad-300-250

জানা যায়, উপজেলার আমুড়া ইউনিয়নের ইউপি সদস্য আবু বক্কর আমনিয়া এলাকায় তার নিজ বাড়ির পাশে রোপণ করেন বিদেশি ‘কলসি লাউ’। লন্ডন থেকে তার বোনের কাছ থেকে বীজ সংগ্রহের পর তিনি ৪ শতাংশ জমিতে এ বীজ রোপণ করেন তিনি। এরপর লাউটি বড় হওয়ার পর অবিকল কলসির মতো দেখা যায়। ফলে স্থানীয়ভাবে এর নাম দেওয়া হয়েছে ‘কলসি লাউ’।

বর্তমানে উপজেলার আমনিয়া এলাকায় এ লাউ উৎপাদন করা হচ্ছে। লাউটি নিজের চাহিদা মিটিয়ে বাজার করা হচ্ছে। গোলাপগঞ্জ সদরের ভেতরের বাজারসহ কয়েকটি বাজারে এ লাউ বেচাকেনা হচ্ছে বেশ ভালো। দেশি লাউয়ের চেয়ে একটু বেশি দাম হলেও ক্রেতাদের মন কাড়ছে এ লাউ।

গোলাপগঞ্জ ভেতরের বাজারের কাঁচামাল ব্যবসায়ী জাকারিয়া শাহনাজ যুগান্তরকে জানান, দেখতে অবিকল কলসির মত বিদেশি লাউটি বেচাকেনা হচ্ছে বেশ ভালো। লাউটি ক্রেতাদের নজর কাড়ছে।

আমনিয়া এলাকার বিদেশি লাউ উৎপাদনকারী আবু বক্কর শুক্রবার যুগান্তরকে বলেন, আমার বোন লন্ডন থেকে এ লাউয়ের বীজ দিয়েছে। আমি আমার বাড়ির পাশে কয়েকটি লাউয়ের গাছ লাগিয়েছি। লাউটি অবিকল কলসির মতো হওয়ায় আমরা স্থানীয়ভাবে এর নাম দিয়েছি ‘কলসি লাউ’। বর্তমানে লাউটি স্থানীয় বাজারগুলেতে বিক্রি হচ্ছে। অনেক লোকজন বিদেশি এ কলসি লাউটি দেখতে প্রতিদিন ছুটে আসছেন।