ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ায় ১১ টন ত্রাণ পাঠালো বাংলাদেশ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার ফলে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এ প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সিরিয়ায় ত্রাণ ও চিকিৎসাসামগ্রী পাঠানো হয়েছে। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে বাংলাদেশ বিমানবাহিনীর পণ্য পরিবহনকারী একটি বিমানে করে এ সামগ্রী পাঠানো হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বড় তাঁবু, ছোট তাঁবু, কম্বল, সোয়েটার, শুকনা খাবার ও ওষুধসহ ১১টন সাসগ্রী পাঠানো হয়েছে। বাংলাদেশ বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন জামিল উদ্দিন আহমেদের নেতৃত্বে বিমানবাহিনীর ১৭ সদস্যের একটি দল এ ত্রাণসামগ্রী নিয়ে গেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভূমিকম্প-পরবর্তী জরুরি ত্রাণ ও চিকিৎসাসামগ্রী বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দ্বারা সিরিয়ায় পাঠানোর জন্য ঢাকা-জর্ডান-সিরিয়া রুটে বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। সহায়তা শেষে বিমানটি ১৩ ফেব্রুয়ারি দেশের উদ্দেশে যাত্রা করবে।

বিমানবাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নানের সার্বিক নির্দেশনায় মিশনটি পরিচালিত হচ্ছে।

সহকারী বিমানবাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু এর এয়ার মুভমেন্টে উপস্থিত থেকে সহায়তাকারী দলকে বিদায় জানান। সহায়তা শেষে সি-১৩০জে পরিবহন বিমানটি ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশে প্রত্যাবর্তন করবে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। বিধ্বংসী এ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। শুধু তুরস্কেই এ পর্যন্ত মারা গেছেন ১৭ হাজার ৬৭৪ জন। অন্যদিকে, সিরিয়ায় কমপক্ষে ৩ হাজার ৩৭৭ জনের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপে চাপা পড়া লোকজনকে উদ্ধারে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা।

বিভিন্ন দেশ থেকে উদ্ধার কাজে যোগ দিয়েছে কয়েক হাজার সদস্য। ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে ওইসব স্থানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।