মাধ্যমিক বিদ্যালয়ে রোজা-ঈদের ছুটি শুরু আজ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

 

দেশের সব মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে ছুটি শুরু হচ্ছে আজ। পবিত্র রমজান, স্বাধীনতা দিবস, ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটি সমন্বয় করে আগামী ১৮ এপ্রিল পর্যন্ত ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ছুটি থাকবে।

১৯ ও ২০ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ২১ এপ্রিল থেকে যথারীতি ক্লাস শুরু হবে। প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা ও কলেজে আগেই ছুটি শুরু হলেও একই দিনে (২১ এপ্রিল) পুনরায় সব পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান চালু হবে।

জানা গেছে, বছরের শুরুতে প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী-গত ১০ মার্চ থেকে প্রাথমিক ও মাদরাসায় এবং ১১ মার্চ থেকে মাধ্যমিক বিদ্যালয়ে টানা প্রায় এক মাসের ছুটি শুরুর কথা ছিল। শিখন ঘাটতি পূরণে মাধ্যমিকে ১৫ দিন ছুটি কমিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। ফলে রোজার শুরুতে মাধ্যমিক বিদ্যালয়ে ক্লাস চালু ছিল। আর রোজার প্রথম ১০ দিন খোলা রাখার সিদ্ধান্ত জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বিষয়টি নিয়ে উচ্চ আদালতে রিট হলে দফায় দফায় বিভিন্ন সিদ্ধান্ত আসে। সর্বশেষ আপিল বিভাগ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী-ছুটি সমন্বয় করে রোজায় ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার পক্ষে রায় দেন। আর মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী-প্রাথমিক বিদ্যালয় ১০ দিনে ছুটি কমানো হয়।

এদিকে প্রাথমিক বিদ্যালয়গুলোতে গত ২১ মার্চ পর্যন্ত ক্লাস-পরীক্ষা চালু ছিল। ২২ মার্চ থেকে প্রাথমিকেও স্বাধীনতা দিবস, পবিত্র রমজান, লাইলাতুল কদরসহ বেশ কয়েকটি ছুটি সমন্বয় করে ১৮ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। সাপ্তাহিক ছুটি শেষে ২১ এপ্রিল প্রাথমিকে ক্লাস-পরীক্ষা শুরু হবে।

অন্যদিকে দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোতে ছুটি শুরু হয়েছে সোমবার (২৫ মার্চ)। ২১ এপ্রিল পুনরায় কলেজগুলোতে ক্লাস-পরীক্ষা শুরু হবে। এছাড়া মাদরাসার ছুটি শুরু হয়েছে ২২ মার্চ থেকে। দীর্ঘ ছুটি কাটিয়ে ২১ এপ্রিল মাদরাসায়ও পুনরায় ক্লাস শুরু হবে।