রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত তেলের দাম কমার সম্ভাবনা নেই – কৃষি মন্ত্রী

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

সরকার ইচ্ছ করেই জ্বালানি তেলের দাম বৃদ্ধি করে নি। ইউক্রেন রাশিয়ার যুদ্ধের কারনেই সারা বিশ্বে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। যদি রিজার্ভ ভেঙ্গে ভর্তুকি দিয়ে তেলের সরবরাহ করা হয় তাহলে আগামী দিনে বড় কোন বিপর্যয় হলে তখন কি করা যাবে। তাই তেলের দাম এখন সমন্বয় করা হয়েছে।
বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউটের আয়োজনে কুমিল্লা শিল্পকলা একাডেমিতে রোববার বেলা ১২ টায় ” বিদ্যমান শস্য বিন্যাসের তৈল ফসলের অর্ন্তভুক্তি এবং ধান ফসলের অধিক ফলনশীল জাতসূমহের উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালায় কৃষিমন্ত্রী ড. মোঃ আবদুর রাজ্জাক সাংবাদিকদের এসব কথা বলেন।
কৃষি মন্ত্রী আরো বলেন, চলতি আমন মৌসুমে ডিজেলের তেমন প্রয়োজন নেই। বৃষ্টি নির্ভর আমন ধান। এখন পর্যাপ্ত বৃষ্টি হলেই চিন্তা শেষ। তবে আগামী বোরো মৌসুমে ডিজেলের দাম বেশী থাকলে সরকার কৃষকদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করবেন। আগামী নভেম্বর ডিসেম্বর পর্যন্ত পশ্চিমা মোড়লরা কি চিন্তা করে তা আমাদের নজরে থাকবে। আমরা আশাকরি যুদ্ধ বন্ধে এর মধ্যে একটি কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। তখন হয়তো জ্বালানি তেলের দাম স্বাভাবিক হবে।
কুমিল্লার কৃষকদের নিয়ে মন্ত্রী বলেন, কুমিল্লার কৃষকরা সৃজনশীল। তারা নতুন প্রযুক্তি দ্রুত গ্রহণ করে।

ফসল সংরক্ষণে হিমাগার নেই এ নিয়ে কোন পরিকল্পনা আছে কিনা এমন প্রশ্নে মন্ত্রী বলেন, দেশের দুই একর জায়গায় একটি হিমাগার স্থাপনে আমাদের পরিকল্পনা রয়েছে। আশাকরি এতে করে কৃষকরা উপকৃত হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, কৃষি সচিব মোঃ সায়েদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মিজানুর রহমান জেলার কৃষির অবস্থা তুলে ধরেন। এছাড়াও চট্টগ্রাম ও সিলেটের কৃষি কর্মকর্তারাও স্ব-স্ব এলাকার কৃষির অবস্থা তুলে ধরেন।
এ সময় কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, জেলা পুলিশ সুপার ফারুক আহমেদসহ কৃষি মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।