শিশুদের অধিকার শিক্ষা সংস্কৃতি শারীরিক ও মানসিকভাবে বেড়ে ওঠার প্রতিচ্ছবি মীনা

কুমিল্লায় মিনা দিবসে র‌্যালী আলোচনা সভা ও পুরুষ্কার বিতরণ
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

‘নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা‘ এ প্রতিপাদ্য নিয়ে কুমিল্লায় মিনা দিবস পালিত হয়েছে। শনিবার দিবসটি উপলক্ষে নগরীর চর্থা বড় পুকুর পাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যারী বের করা হয়। পরে আলোচনা সভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। আদর্শ সদর উপজেলা শিক্ষা কার্যালয়ের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল মান্নান।
আদর্শ সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জিয়া উল হক শিকদারের সভাপতিত্বে অলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার উম্মে সালমা, আয়েশা আক্তার।
বড় পুকুরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফকরুদ্দীন মাহমুদ এর পরিচালনায় সভায় বক্তব্য দেন জহুরের নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামশেদ আহম্মেদ চৌধুরী,রাজমঙ্গলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুর রশিদ, মুরাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইকবাল হোসেন, কৃষ্ণ নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হাসিনা আক্তার, থিরাপুকুরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাছিমা আক্তার, হাউজিং এষ্টেট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম, শরীফপুর সরকারি পাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাখাওয়াত হোসেন, গোলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম সালাউদ্দিন, গোলবাগিচা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক লুৎফুর নাহার লিপিসহ অন্যরা।
অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল মান্নান বলেন, বাল্যবিবাহ বন্ধ করা, স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মাণ ও ব্যবহারে উৎসাহিত করা, মেয়েদের স্কুলে পাঠানো, কম বয়সি মেয়েদের বিয়ে থেকে স্কুলকে বেশি গুরুত্ব দেওয়া, যৌতুক বন্ধ করা, ছেলে মেয়ে সমান পুষ্টি ও সুযোগ-সুবিধা নিশ্চিত করা প্রভৃতি বিষয়ে মানুষকে সচেতন করতে অন্যতম চরিত্র মীনা। সে নিজে করে দেখায়। অন্যকে করতে শিখায়। এই চরিত্রের মাধ্যমে শিশুদের অধিকার, শিক্ষা, সংস্কৃতি, বিনোদন এবং শারীরিক ও মানসিকভাবে বেড়ে ওঠার চিত্র ফুটে ওঠে। জনপ্রিয় এ কার্টুনটির জনক মোস্তফা মনোয়ার। ১৯৯৫ সালে বিটিভি মীনা কার্টুনটি দেখানো শুরু করে।