সাইবার নিরাপত্তা ভিত্তিক ‘ক্যাপচার দ্যা ফ্ল্যাগ’ প্রতিযোগিতায় নোবিপ্রবি শিক্ষার্থীদের সাফল্য

জাহিদুল ইসলাম ফারুক, নোবিপ্রবি প্রতিনিধি।।
প্রকাশ: ১১ মাস আগে

আধুনিক বিশ্বে সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণ যে কোন দেশের জন্য একটি অন্যতম চ্যালেঞ্জিং বিষয়। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বিষয়টির গুরুত্ব অনুধাবন করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সাইবার সিকিউরিটি সংক্রান্ত বিভিন্ন যুগোপযোগী কর্মসূচি গ্রহণ করেছে।

এরই ধারাবাহিকতায় মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স টেকনোলজি (MIST) এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ ও লিটকন এর উদ্যোগে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি (ICT) ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (BCC) এবং ডিজিটাল সিকিউরিটি এজেন্সি (DSA) এর যৌথ সহযোগিতায় গত শনিবার ২০ মে, ২০২৩ তারিখে এমআইএসটি ক্যাম্পাসে অত্যন্ত উৎসবমুখর পরিবেশে “𝐌𝐈𝐒𝐓 𝐋𝐞𝐞𝐭𝐜𝐨𝐧 𝟐𝟎𝟐𝟑: 𝐇𝐚𝐜𝐤𝐌𝐞𝐈𝐟𝐘𝐨𝐮𝐂𝐚𝐧” এর আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি (ICT) বিভাগের তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক, এমপি।

“𝐇𝐚𝐜𝐤𝐌𝐞𝐈𝐟𝐘𝐨𝐮𝐂𝐚𝐧” শীর্ষক 𝐂𝐓𝐅 (𝐂𝐚𝐩𝐭𝐮𝐫𝐞 𝐓𝐡𝐞 𝐅𝐥𝐚𝐠) প্রতিযোগিতাটি দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীর পাশাপাশি সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের জন্যও উন্মুক্ত ছিল। সাইবার নিরাপত্তা ভিত্তিক CTF প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা তথ্য নিরাপত্তার বিভিন্ন ক্ষেত্রে অভিজ্ঞতা এবং বাস্তব জ্ঞান ব্যবহার করে সাইবার সিকিউরিটি সংক্রান্ত ক্রিপ্টোগ্রাফি, ওয়েব এক্সপ্লয়টেশন, রিভার্স ইঞ্জিনিয়ারিং, ফরেনসিক, নেটওয়ার্ক অ্যানালাইসিস ইত্যাদি বিষয়ক বিভিন্ন চ্যালেঞ্জের সমাধান করে।
উক্ত প্রতিযোগিতায় সর্বমোট ৩৫১ টি দল বাছাই পর্বে অংশগ্রহণ করে, যার মধ্যে থেকে ১০০টি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের মধ্যে ৭৫টি দল দেশের ৭২ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবং বাকী ২৫টি দল বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ পুলিশ, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, এবং বাণিজ্যিক ব্যাংকসহ বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে অংশগ্রহণ করে।

উক্ত প্রতিযোগিতায় সর্বমোট ৮৭টি দলকে পেছনে ফেলে ৩য় স্থান অর্জন করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) শিক্ষার্থী কাজী আশিকুর রহমানের (২০১৯-২০ সেশন) নেতৃত্বে থাকা টিম ‘ফেডারেলবংকইনভেস্টিগেশন’। এছাড়াও প্রতিযোগিতায় ৯ম স্থান অর্জন করেন একই ইনস্টিটিউটের (আইআইটি) শিক্ষার্থীদের টিম ‘বাগ ফাইন্ডার’। উক্ত টিমের সদস্যরা হলেন, ইরফানুল হক নাবিল (টিম লিডার), সানজিদা আক্তার সামান্তা ও মো. রবিউল ইসলাম শান্ত।

নোবিপ্রবি শিক্ষার্থীদের এই সাফল্যের জন্য তাদের উষ্ণ অভিনন্দন জানান নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। ভবিষ্যতেও তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে শিক্ষার্থীরা সাফল্যের এ ধারাবাহিকতা বজায় রাখবেন বলে আশা প্রকাশ করেন ।