সুন্দরবনে বাঘ গণনা ডিসেম্বরে

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

আগামী ডিসেম্বরের প্রথম দিকে সুন্দরবনে বাঘ গণনার কাজ শুরু হবে। সুন্দরবনে সর্বশেষ বাঘ গণনা অনুযায়ী, বাংলাদেশে ১১৪টি বাঘ রয়েছে।

প্রকল্প পরিচালক ও পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আবু নাসের মহসিন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এরই মধ্যে পরিকল্পনা কমিশন প্রকল্পের ৩ কোটি টাকার অনুমোদন দিয়েছে। এখন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় ছাড় দিলেই অর্থ পাওয়া যাবে। এক মাসের মধ্যে এই অর্থ মিলবে বলে আশাবাদী প্রকল্প সংশ্লিষ্টরা। আর অর্থ পাওয়ার পর ডিসেম্বরের প্রথম সপ্তাহে বাঘ শুমারির কাজ শুরু হবে।

এদিকে বন বিভাগ সূত্রে জানা গেছে, সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্প অনুমোদন হয় চলতি বছরের এপ্রিল মাসে। তিন বছর মেয়াদি এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৫ কোটি ৯৩ লাখ টাকা। প্রকল্পের একটি অংশে ৩ কোটি ২৬ লাখ টাকা দিয়ে বাঘ গণনা করা হবে।

প্রকল্পের অন্যান্য কাজের মধ্যে রয়েছে- বাঘ যেন লোকালয়ে চলে না আসে, সেজন্য জনবসতি আছে এমন ৬০ কিলোমিটার এলাকায় নাইলনের বেড়া দেওয়া, ঘূর্ণিঝড় ও উচ্চ জলোচ্ছ্বাসে বাঘ যেন নিরাপদ আশ্রয় পায়, সেজন্য বনের মধ্যে ১২টি মাটির কেল্লা নির্মাণ করা, সুন্দরবনের যে অংশে আগুন লাগার প্রবণতা বেশি, সেসব জায়গায় দুটি পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণ করা এবং আগুন লাগলে যাতে তাৎক্ষণিকভাবে তা নেভানো যায়, সেজন্য যন্ত্রপাতি, পাইপ ও ড্রোন কিনবে বন বিভাগ।

এছাড়া সুন্দরবনের বাঘ-মানুষ দ্বন্দ্ব নিরসনে ৪৯টি ভিলেজ টাইগার রেসপন্স টিমের ৩৪০ জন সদস্য ও চারটি রেঞ্জের কমিউনিটি প্যাট্রল গ্রুপের ১৮৫ জন সদস্যকে প্রশিক্ষণ দেওয়া, পোশাক সরবরাহ ও প্রতি মাসে বনকর্মীদের সঙ্গে মাসিক সভা করা।