স্বস্তির খবর দেয়নি আবহাওয়া অফিস, ফের বাড়ছে তাপমাত্রা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

পয়লা বৈশাখ থেকে শুরু হওয়া অসহনীয় তাপদাহ গত কয়েকদিন ধরে কমেছে। এরই মধ্যে দেশের প্রায় সব বিভাগে বৃষ্টিপাত হয়েছে। এরপরও স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ নেই। ঝড়-বৃষ্টির প্রবণতা আগামী দুদিনের মধ্যে কমে ফের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী দুদিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। আর আগামী পাঁচ দিনের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিকে রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় সন্দ্বীপে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

সাধারণত ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

এদিকে শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় মোংলা ও যশোরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার ১২ জেলা ছাড়াও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছিল।

গত ৪ এপ্রিল দেশের ছয় জেলায় (রাজশাহী, পাবনা, যশোর, ফরিদপুর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া) মৃদু তাপপ্রবাহ শুরু হয়। ঐ সময় থেকেই দেশ মোটামুটি বৃষ্টিহীন। টানা বৃষ্টি না হওয়ায় তাপমাত্রা বেড়ে তাপপ্রবাহের মাত্রাও মৃদু থেকে তীব্র হয়। তাপপ্রবাহ সারাদেশে ছড়িয়ে পড়ে। প্রচণ্ড গরমে চরম দুর্ভোগে পড়ে সারাদেশের মানুষ।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি ওপরে ওঠে মৃদু তাপপ্রবাহ শুরু হয় গত ৭ এপ্রিল। মাঝখানে ঢাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল। গত ১৬ এপ্রিল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যেটি গত ৫৮ বছরের মধ্যে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা।

গত ১৭ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় পাবনার ঈশ্বরদীতে। ১৯ ও ২০ এপ্রিল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা থাকে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। খুলনার এ জেলায় টানা অনেকদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়।