সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবার ৫ লাখ, অঙ্গহানিতে পাবেন ৩ লাখ টাকা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৮ মাস আগে

সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবার ৫ লাখ এবং অঙ্গহানি হওয়া ব্যক্তিরা ৩ লাখ টাকা করে পাবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২০ আগস্ট) দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

তেজগাঁওয়ে সড়ক ভবনের কার্যালয়ে নিরাপদ সড়ক দিবসে (২২ অক্টোবর) আনুষ্ঠানিকতা পালন করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, এ ব্যাপারে প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন। সেখানে তিনি সড়ক দুর্ঘটনায় নিহত-আহতদের ক্ষতিপূরণ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন।

তিনি জানান, সড়ক দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেওয়া হবে। এছাড়া সড়ক দুর্ঘটনায় যাদের অঙ্গহানি হয়েছে তাদের প্রত্যেককে তিন লাখ টাকা করে সহায়তা দেওয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, জানুয়ারি থেকে এটা শুরু হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে ১৭ আগস্ট পর্যন্ত ২৪৩টি আবেদন পেয়েছি। সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশনা দেওয়া আছে। সবকিছু ঠিক হলে আমরা ক্ষতিপূরণের চেক রেডি করবো।

এটা অব্যাহত থাকবে কি না- জানতে চাইলে নূর মোহাম্মদ মজুমদার বলেন, এটা অব্যাহত থাকবে। এটা একটা চলমান প্রক্রিয়া।

এই বিধান কখন থেকে কার্যকর হবে- জানতে চাইলে নূর মোহাম্মদ মজুমদার বলেন, আমাদের বিধি কার্যকর হওয়ার পর থেকে এটি কার্যকর হবে।

আরও পড়ুন: সড়ক দুর্ঘটনার ১৬ প্রধান কারণ চিহ্নিত

সড়ক দুর্ঘটনায় আগে যারা নিহত হয়েছেন তাদের ক্ষেত্রে কী হবে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগেরগুলো আমাদের বিষয় নয়। আমাদের বিধি কার্যকরের আগে তো আমরা যেতে পারছি না।

এ সময় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এক্ষেত্রে নিয়ম চালু করা হয়েছে। এটার বিধি হয়েছে, বিধি প্রয়োগ করতে হবে। এখন সেজন্য এটা চালু হয়েছে।