হাজারি গলির দুই গোডাউন থেকে ৪০ লাখ টাকার অবৈধ ওষুধ জব্দ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

চট্টগ্রামে ওষুধের সর্ববৃহৎ পাইকারি বাজার কোতোয়ালী থানাধীন হাজারি গলিতে অভিযান চালিয়ে তালাবদ্ধ দুটি গোডাউন থেকে প্রায় ৪০ লাখ টাকার অবৈধ ওষুধ জব্দ করেছে জেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের সহকারী কমিশনার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত ও আবদুল্লাহ আলম মামুন এ অভিযানে নেতৃত্ব দেন।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেল তিনটা থেকে রাত ৯টা পর্যন্ত এ অভিযান চলে। অভিযানে ওষুধ প্রশাসন অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক শাখাওয়াত হোসেন আকন্দ রাজু সহযোগিতা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, অভিযান শুরুর দিকে ফিজিশিয়ানস স্যাম্পল রাখার অপরাধে তিনটি ফার্মেসিকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে হাজারি গলির ছবিলা কমপ্লেক্সে গেলে ওই মার্কেটের ব্যবসায়ীরা ভ্রাম্যমাণ আদালত প্রবেশে বাধা দেন। তারা মার্কেটের ফার্মেসিগুলো বন্ধ করে মার্কেটের বাইরে অবস্থান নেন। এসময় মার্কেট কমিটি, ফার্মেসি মালিক সমিতি ও স্থানীয় নেতাদের অনুরোধেও মালিকরা দোকান খুলতে অস্বীকৃতি জানান।

তিনি জানান, পরে ছবিলা কমপ্লেক্সের তৃতীয় তলায় একটি এবং চতুর্থ তলায় একটি গোডাউনের তালা ভেঙে প্রায় ৪০ লাখ টাকার অনুমোদহীন, ভেজাল ভারতীয় ও নিষিদ্ধ ওষুধ পাওয়া যায়। এসব ওষুধ জব্দের পর বিনষ্ট করা হয়েছে। আর ফিজিশিয়ানস স্যাম্পেলগুলো চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়।

এ বিষয়ে বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশন চট্টগ্রামের সহ-সভাপতি আশীষ ভট্টাচার্য জাগো নিউজকে বলেন, দু-একজন অসাধু ব্যবসায়ীর কারণে হাজারি গলির সব ব্যবসায়ীর বদনাম হয়। প্রশাসনের এ অভিযানে আমরা সর্বাত্মক সহযোগিতা করেছি এবং ভবিষ্যতেও করবো।