২৫০ টাকা দিয়েও মিলেনি শিশু বাচ্চার জন্মনিবন্ধন সনদ!

সোহাইবুল ইসলাম সোহাগ ।।
প্রকাশ: ১ বছর আগে

মাত্র আড়াই মাসের একটি শিশু বাচ্চার জন্ম নিবন্ধন ফি ধার্য করা হয়েছে ২৫০ টাকা।ওই শিশুর নাম উম্মে হাবিবা।গত বুধবার (১০ জানুয়ারি) মেয়ের জন্মনিবন্ধন করতে মা মোরশেদা বেগম (৩০) যান ইউনিয়ন পরিষদে।সেখানে গেলে ইউপি সচিব ওই শিশুর মাকে বলে বাচ্চার যতবেশি বয়স ততবেশি টাকা দিয়ে জন্মনিবন্ধন করতে হবে।বাচ্চার বয়স যেহেতু আড়াই মাস তাই ২৫০ টাকা দিয়ে করতে হবে।

ওই সচিবের কথানুযায়ী ২৫০ টাকা জমা দেন মোরশেদা।তার হাতে ২৫০ টাকার একটি রিসিট দিয়ে রোববারে আসতে বলেন। রিসিট নিয়ে বাড়ি চলে যান মোরশেদা।

সচিবের কথানুযায়ী রোববার (১৫ জানুয়ারি) ইউনিয়ন পরিষদে যান মোরশেদা।তখন সচিব জানান, উম্মে হাবীবা নামে জন্ম নিবন্ধন হবে না। এই নামে অন্য কেউ নিবন্ধন করেছে।বাবা এবং মায়ের নামও মিলে যাওয়ায় হাবীবার নাম পাল্টে ফেলতে বলা হয়।হতাশা নিয়ে বাড়ি ফিরে এলেও, ফেরত দেওয়া হয়নি তার কাছ থেকে জন্ম নিবন্ধন ফি বাবদ রাখা ২৫০ টাকা।

এই ঘটনাটি ঘটেছে কুমিল্লা জেলার বরুড়া উপজেলার উত্তর খোশবাস ইউনিয়নে।ভুক্তভোগী মোরশেদা ওই ইউনিয়নের আরিফপুর গ্রামের আল আমিনের স্ত্রী।

উত্তর খোশবাস ইউনিয়ন পরিষদের সচিব তফাজ্জল হোসেন বিষয়টি স্বীকার করে বলেন, সার্ভারে শিশুর নাম, বাবা-মায়ের নাম মিলে যাওয়ায় তার নিবন্ধন করা যায়নি। তবে আমরা তার কাছ থেকে ২৫০ টাকা ফি নিয়েছি সেটা ভুক্তভোগীকে ফেরত দেব নতুবা নাম পরিবর্তন করলে নিবন্ধন করে দেব।

উত্তর খোশবাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হাসান সর্দার বলেন, ফি কিছুটা বেশি নেওয়া হয় সত্য। পরিষদে যে উদ্যোক্তা আছে তার কোনো সরকারি বেতন নেই, লোকটা অনেক পরিশ্রম করে কাজগুলো করে, তার ইন্টারনেট, প্রিন্টারের কালি, বিদ্যুৎ বিল দিতে হয়। তাই কিছু টাকা বেশি নেওয়া হয়। আমি সচিব এবং উদ্যোক্তাকে নির্দেশ দিয়েছি রিসিটের মাধ্যমে যেন টাকা আদায় করা হয়। না হয় দালালরা মানুষের কাছ থেকে ১০০০- ১৫০০ টাকা হাতিয়ে নেয়। নাম, বাবা-মায়ের নাম মিলে গেলেও তার জন্ম নিবন্ধন হবে, ইউএনও স্যার সাইন করলেই হবে।

বরুড়া উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার মেহেদী হাসান বলেন, ইউনিয়ন পরিষদ চলে ইউনিয়ন পরিষদের বিধিমালা অনুযায়ী। আমাকে আগে দেখতে হবে বিধিমালার বাইরে কোনো অনিয়ম হয়েছে কি না।তা হয়ে থাকলে বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

কুমিল্লা জেলা প্রশাসনের স্থানীয় সরকারের উপপরিচালক অর্পণা বৈদ্য বলেন, জন্মনিবন্ধনের সরকারি ফি ২৫ টাকা। এর বাইরে নেওয়ার সুযোগ নেই। আমি খোঁজ নিচ্ছি। অতিরিক্ত অর্থ নিয়ে থাকলে ব্যবস্থা নেওয়া হবে। আর শিশুর নাম, অভিভাবকের নাম মিলে যাওয়ার বিষয়টি আমি দেখছি।