বৃহস্পতিবার, ২০শে জুন, ২০১৯ ইং | ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
শাহবাজপুর সেতুতে ভাঙন: ঢাকা-সিলেট মহাসড়কে দুর্ভোগপিতা খুন, পুত্র আটক২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎবাংলাদেশের বিপক্ষে খেলতে পারে স্টোইনিস: ল্যাঙ্গারশিখর ধাওয়ানের বিশ্বকাপ শেষ২৪ ঘণ্টায় ২ বিলিয়ন টন বরফ গলে গ্রিনল্যান্ডেরতিনবার গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলেরনিজেদের সেরা একাদশ খুঁজে হয়রান অস্ট্রেলিয়াআফগানিস্তানকে ‘না’ করে দিলো ভারতীয় বোর্ডপ্রিপেইড মিটার নিয়ে ভোগান্তির যত অভিযোগদেশের প্রথম লোহার খনির সন্ধান‘আগে কাগজে বইল্যা ভোট দিছি, অহন টিপ দিলে হইয়া যায়’স্ত্রীর বিরুদ্ধে স্বামীর গায়ে গরম তেল ঢেলে দেওয়ার অভিযোগকুমিল্লায় পিকআপ ভ্যানের ধাক্কায় সিএনজির দুই যাত্রী নিহতকুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ রতন সাহার দূর্নীতির আমলনামা # মসজিদের কোটি টাকার কোন হিসেব নেই # বেশি টাকা লোপাট হয়েছে কর্মচারী কল্যাণ তহবিলে # ক্রীড়া প্রতিযোগিতার নামে উত্তোলন করা হয়েছে ২৪ লাখ টাকা # অধিভুক্তি ফি খাতে ১৭ লাখ টাকা বেশি উত্তোলন করা হয়েছে # ব্যাপক অনিয়ম রয়েছে পরিবহন খাতেও # ছাত্র সংসদ না থাকলেও টাকা উত্তোলন ও ব্যয় হচ্ছে প্রতিনিয়ত # ল্যাবেরটরি ফান্ডের ১৬ লাখ ৫৫ হাজার টাকা উত্তোলন হয় অফিস সহায়ক দ্বারা # ব্যবহারিক পরীক্ষার ফি হতে লুট হয় ২৪ লাখ ২৯ হাজার টাকা # কলেজ উন্নয়ন খাতের নামে ৩৫ লাখ টাকা লোপাট # প্রতিটি সেক্টরেই রয়েছে দূর্নীতি ও অনিয়মশরীর চর্চার ভিডিও দিয়ে চমকে দিলেন সালমান খানক্রাইস্টচার্চের মসজিদে হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের কারাদণ্ডছক্কার বিশ্বরেকর্ড গড়লেন মরগ্যানজাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারিঅস্ট্রেলিয়া ম্যাচটাও খুব গুরুত্বপূর্ণ : রাজ্জাক

অবশেষে বহিস্কার করা হলো ধর্ম কটুক্তিকারী কুবির সেই ছাত্রকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

স্টাফ রিপোর্টার।। ফেসবুকে ইসলাম ও হযরত মোহাম্মদ (সঃ) নিয়ে কটুক্তির অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। জয়দেব চন্দ্রশীল নামের সাময়িক বহিষ্কৃত এ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সম্মান শেষ বর্ষের শিক্ষার্থী। রবিবার বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার মো: দলিলুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।
এছাড়াও অভিযুক্তের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি মো. আবদুস সালাম মিয়া।
জানা যায়, ফেসবুকে ধর্মীয় বিদ্বেষপূর্ণ মন্তব্যের পর শিক্ষার্থীদের শাস্তির দাবির প্রেক্ষিতে রবিবার (১৯ মে) উপাচার্যের নির্দেশে এবং প্রক্টরিয়াল বডির সুপারিশে অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।
প্রক্টরিয়াল বডির সুপারিশপত্র থেকে জানা যায়, সার্বিক ঘটনা পর্যবেক্ষণ করে অভিযুক্তের বিরুদ্ধে কোনো স্থায়ী পদক্ষেপের পূর্বে ঘটনাটির সুষ্ঠু তদন্তের প্রয়োজন। এরজন্য অতিসত্বর একটি তদন্ত কমিটি গঠন করা দরকার। তবে অভিযোগ প্রমাণের আগপর্যন্ত অভিযুক্ত জয় দেবকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।
রোববার সকালে ধর্ম অবমাননাকারী জয়দেবের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন সাধারণ শিক্ষার্থীরা।
এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী বলেন, ‘অসাম্প্রদায়িক বাংলাদেশে এ ধরনের ঘটনা খুবই নিন্দনীয় এবং শাস্তিযোগ্য অপরাধ। এই ঘটনার কোনো ক্ষমা নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করার পাশাপাশি তদন্ত কমিটির রিপোর্টের প্রেক্ষিতে পরবর্তী সিন্ডিকেটে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে।’
এদিকে অভিযুক্তের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আবু ছালাম মিয়া । তিনি জানান, ‘অভিযুক্ত জয় দেবের বিরুদ্ধে কুমিল্লা নগরীর ঠাকুরপাড়ার বাসিন্দা রিয়াজ উদ্দিন বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ (২৮ ও ৩১ নং ধারা) অনুযায়ী মামলা দায়ের করেছেন। এ ব্যাপারে আদালতের নির্দেশে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’
এর আগে, রবিবার সকালে জয় দেবকে কুমিল্লার ঠাকুরপাড়াস্থ একটি মেস থেকে আমরা আটক করা হয় বলে তিনি জানান।
উল্লেখ্য, বহিষ্কৃত শিক্ষার্থী জয় দেব শনিবার (১৮ মে) যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’র ফেসবুক ভেরিফাইড পেইজের একটি ভিডিওবার্তায় “পৃথিবীর সকল মুসলমান সন্ত্রাসবাদে বিশ্বাস করে, যা হযরত মুহাম্মদ (স) শিখিয়েছে”- এমন মন্তব্য করেন। পরবর্তীতে ধর্মীয় বিদ্বেষপূর্ণ এই মন্তব্য স্ক্রিনশটের মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়লে সেটা শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সঞ্চার করে। একের পর এক পোস্টের মাধ্যমে অভিযুক্ত শিক্ষার্থীর এহেন অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তি এবং বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার দাবি করেন সাধারণ শিক্ষার্থীরা।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *