আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

এবার কুমিল্লা শিক্ষা বোর্ডে পরীক্ষা দিবে ১ লাখ ৭৪ হাজার ৭৯ জন পরীক্ষার্থী
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১০ মাস আগে

সারা দেশের ন্যায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কুমিল্লায়ও আজ রোববার শুরু হচ্ছে এস এস সি ও সমমানের পরীক্ষা ।
এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে বৃহত্তর কুমিল্লা ও বৃহত্তর নোয়াখালীর ৬টি জেলায় মোট ১ লাখ ৭৪ হাজার ৭৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। বোর্ডের আওতাধীন ৬ জেলার ১ হাজার ৭৮৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীর অংশগ্রহণে ৩টি নতুন কেন্দ্রসহ মোট ২৭৫টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর কুমিল্লা বোর্ডের ৬ জেলায় এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৩১ হাজার ২৩২ জন। এর মধ্যে পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন ১ লাখ ৭৪ হাজার ৭৯ জন। রেজিস্ট্রেশন করলেও ফরম পূরণ না করায় বাদ পড়েছে ৫৭ হাজার ১৫৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ৩২ হাজারেরও বেশি। কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো আসাদুজ্জামান এই তথ্য জানিয়েছেন

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায় ,সারাদেশে আজ একযোগে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে কুমিল্লা, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর জেলার রেজিস্ট্রেশন করেও ৫৭ হাজার ১৫৩জন শিক্ষার্থী পরীক্ষা কার্যক্রম থেকে সরে দাঁড়িয়েছে। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ৩২ হাজারের অধিক। ঝরে পড়াদের হার ২৩ দশমিক ৮ শতাংশ ছাত্রী এবং ১৫ দশমিক ৬ শতাংশ ছাত্র।

কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম বার বলেন,সকল কেন্দ্রে শিক্ষার্থীদের যথেষ্ট পরিমান নিরাপত্তা দিতে আমাদের পুলিশ সহায়তা করবে।রাস্তায় জ্যামে পড়ে যেনো কোনো শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে যাতে বিলম্ব না হয় তার জন্য ট্রাফিক পুলিশ কাজ করে যাবে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর জামাল নাসের বলেন,আজ সকল এসএসসি পরীক্ষার্থীদের জন্য রইল শুভ কামনা।আইনশৃঙ্খলা বাহিনী থেকে শুরু করে প্রতিটি সেন্টারের পর্যবেক্ষকগণ যথাসময়ে পরীক্ষা নেবে।কোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাদেরকে মেডিকেল টিম সহযোগিতা করবে।