আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

মোস্তাফিজুর রহমান ।।
প্রকাশ: ২ মাস আগে

আজ মঙ্গলবার চাঁদ দেখা গেলে পর দিন বুধবার ঈদ উল ফিতর। আর চাঁদ দেখা না গেলে রোজা ৩০টি পূর্ণ হবে। সেই ক্ষেত্রে ঈদ হবে বৃহস্পতিবার। কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮ টায়। ইমামতি করবেন কান্দিরপাড় কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মো. ইব্রাহিম।
ঈদ উল ফিতরের তারিখ নির্ধারণে চূড়ান্ত সিদ্ধান্ত দেয় জাতীয় চাঁদ দেখা কমিটি। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে গতকাল সোমবার এক সভা অনুষ্ঠিত হয়।
সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করা হয়। একমাস রমজানের রোজা শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়।
আজ মঙ্গলবার দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে। আর দেশের কোথাও চাঁদ দেখা না গেলে কাল রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ উদযাপিত হবে আগামী ১১ এপ্রিল বৃহস্পতিবার ।
এক মাসের সিয়াম সাধনার পর উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। মুসলিম সম্প্রদায়ের মানুষ মেতে উঠবে আনন্দ উৎসবে। যারা এক মাস রোজা রেখে অভুক্ত থাকার কষ্টকে অনুভব করেছেন, নামাজ, তারাবি, ইবাদত-বন্দেগি ও ইসলামের অনুশাসন পালন করেছেন, তাদের জন্য এ ঈদ আনন্দ উপভোগের, উচ্ছ্বাসের ও শান্তির। তাদের জন্য মহান রাব্বুল আলামিনের মহাপুরস্কার হচ্ছে ঈদ।