আমোদ প্রতিষ্ঠাতা সম্পাদকের জন্মদিনে দোয়া

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩ সপ্তাহ আগে

কুমিল্লা থেকে প্রকাশিত দেশের প্রাচীন সাপ্তাহিক সংবাদপত্র আমোদ-এর প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বীর ৯৯তম জন্মদিন শনিবার পালিত হয়েছে। জন্মদিন উপলক্ষে মোহাম্মদ ফজলে রাব্বী সংসদ শনিবার বাদ জোহর কুমিল্লা নগরীর কান্দিরপাড় জামে মসজিদে দোয়ার আয়োজন করেছে। দোয়ার আগে সংসদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক সাইয়িদ মাহমুদ পারভেজ। দোয়া পরিচালনা করেন কান্দিরপাড় জামে মসজিদের খতিব ক্বারী মাওলানা মোহাম্মদ ইব্রাহিম।

দোয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহাম্মদ ফজলে রাব্বী সংসদের সভাপতি খায়রুল আহসান মানিক, কার্যকরী কমিটির সদস্য ডা.মোসলেহ উদ্দিন আহমেদ. ডা. গোলাম শাহ্ জাহান,মহিউদ্দিন মোল্লা,ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন কুমিল্লার ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মীর ফজলে রাব্বী,সাংবাদিক তৈয়বুর রহমান সোহেল,মহিউদ্দিন আকাশ ও সাইফুল পাটোয়ারীসহ অন্যান্যরা।

আমাদ পরিবারের সূত্র জানায়, ১৯৫৫ সালের ৫মে থেকে কুমিল্লায় মোহাম্মদ ফজলে রাব্বী ‘আমোদ’ পত্রিকার প্রকাশনা শুরু করেন। আমোদ ছিল পূর্ব পাকিস্তানের প্রথম ক্রীড়া সাপ্তাহিক। পরে তা সাধারণ সংবাদপত্রে রূপ নেয়। চলতি বছর আমোদ তার নিয়মিত প্রকাশনার ৭০ বছরে পদার্পণ করেছে। ১৯২৫ সালের ১ জুন মোহাম্মদ ফজলে রাব্বী কুমিল্লা নগরীর মোগলটুলীতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুর গ্রামে। তার পিতার নাম এ এফ এম মোহাম্মদ আসাদ, মাতা সৈয়দা ফখরুন্নেসা। ১৯৯৪ সালের ২৮ নভেম্বর তিনি মারা যান। এরপর আমোদ প্রকাশনার দায়িত্ব নেন তার সহধর্মিনী শামসুন নাহার রাব্বী ও ছেলে বাকীন রাব্বী।