কুমিল্লা আদালতে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে হত্যাসহ তিন মামলার শুনানির তারিখ পেছালো

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৭ মাস আগে

২০১৫ সালে কুমিল্লা চৌদ্দগ্রামে গাড়ি পোড়ানোর দুটি ঘটনায় ৮ জন হত্যা ও নাশকতার ঘটনায় বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ বিএনপি জামাতের নেতাকর্মীদের আসামি করে দায়ের করা তিন মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে কুমিল্লা আদালতে।
সোমবার দুপুর ১২ টায় কুমিল্লা জেলা ও দায়রা জজ হেলাল উদ্দিনের আদালতে এই শুনানি অনুষ্ঠিত হয়। পরবর্তী শুনানির জন্য তারিখ নির্ধারণ করা হবে বলে জানিয়েছে বেগম খালেদা জিয়ার পক্ষের আইনজীবী।
খালেদা জিয়ার পক্ষের আইনজীবী কাইমুল হক রিংকু জানান, হত্যা মামলাটি চার্জের জন্য ছিলো, কিন্তু বেগম খালেদা জিয়া উপস্থিত করতে না পারায় তা পরবর্তী চার্জ শুনানির জন্য তারিখ ধার্য্য করেছেন আদালত। বাকি দু’টি মামলা ট্রায়ালের জন্য এখনো প্রস্তুত হয় নি।
মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে কুমিল্লার চৌদ্দগ্রামে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আইকন পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ওই ঘটনায় আটজন নিহত হন। ঘটনায় দায়ের করা হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৫৬ জনকে আসামি করে মামলা করা হয়। পরে তদন্ত শেষে অন্য ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে মোট ৭৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।
এই মামলার শুনানির তারিখ ছিল আজ। একই ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের অপর একটি মামলাও একই শুনানিতে অন্তর্ভুক্ত ছিল।
অপর দিকে ২০১৫ সালে চৌদ্দগ্রামের হায়দারপুলে কাভার্ড ভ্যান পোড়ানোর ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের আরও একটি মামলার শুনানি একই আদালতে একই সময় অনুষ্ঠিত হয়।
এসব মামলায় বেশ কয়েকজন স্থানীয় আসামি উপস্থিত থাকলেও মামলার আসামি শীর্ষ নেতৃবৃন্দ কেউ উপস্থিত ছিলেন না।