কুসিক নির্বাচন : প্রচারণার শেষ দিনে উত্তাল কুমিল্লা নগরী

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৬ মাস আগে

আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য কুসিক নির্বাচনে গতকাল সোমবার ছিল প্রচারণার শেষ দিন। মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের শেষ প্রচারণায় নগরী ছিল উত্তাল। সকাল থেকেই প্রার্থীরা বের হয়ে যায় গণসংযোগে আর বিকেলে নেমে আসে গগনবিধারী মাইকের নানা আওয়াজ। বিকাল চারটার দিকে শুরু হয় নগরজুড়ে বৃষ্টি। বৃষ্টি উপেক্ষা করে চলে প্রচার প্রচারণা। শেষ মুহুর্তের প্রচারণায় প্রার্থীরা ছিল মরিয়া।
নৌকার মাঝি ও আওয়ামীলীগের প্রার্থী আরফানুল হক রিফাত সকালে নগরীর রাণীর দিঘির পাড়ের নিজের নির্বাচনী অফিসে সাংবাদিকদের সাথে বলেন, আমার পক্ষ থেকে তাদের বাঁধা দেওয়া, নির্বাচন পরিবেশ নষ্ট করার কোনো প্রশ্নই উঠেনা। আমরা চাই কুমিল্লায় শান্তিপূর্ণ নির্বাচন হউক। যেই নির্বাচিত হউক আমি আমার এবং দলের পক্ষে সুস্বাগতম জানাবো। এসময় কালো টাকা ছড়ানো হচ্ছে দাবি করে তিনি বলেন, আমার প্রতিপক্ষ প্রার্থী যার বিরুদ্ধে আমি দুর্নীতির অভিযোগ এনেছি- তিনি কালো টাকা ছড়াচ্ছেন। এমনকি আমার কর্মীদেরকেও টাকা দেয়ার চেষ্টা করছেন।
সাবেক মেয়র ও ঘড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু সোমবার সারাদিন নিজের বাসভবনে নেতা-কর্মীদের সাথে কথা বলেন ।
সকালে নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে তিনি বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড নাই, সংসদ সদস্যতো চিঠি আমলেই নিলেন না। সিটির চর্তুদিকে ইউনিয়ন পরিষদ, সেখানকার সব চেয়ারম্যান বাহার ভাইয়ের লোক। উনি তাদের বলতেছে ভোটের দিন ইউনিয়ন থেকে লোক এনে রাস্তায় প্যানিক সৃষ্টি করব, যাতে ভোটাররা কেন্দ্রে না যায়।
এদিকে সোমবার বেলা বারোটায় রির্টানিং কর্মকর্তার কার্যালয়ে যান ঘোড়া প্রতীকে নির্বাচন করা স্বতন্ত্র প্রার্থী নিজামউদ্দিন কায়সার।
এসময় বহিরাগতদের উপস্থিতি ভোটারের মাঝে শঙ্কা ও ভয় বাড়ছে বলে অভিযোগ করেন তিনি। এরপর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, আমাদের কুমিল্লা শহরের ভোটারদের মধ্যে শঙ্কা সৃষ্টি হয়েছে, সেইটা হচ্ছে বহিরাগত। সরকারদলীয় প্রার্থী তার পক্ষে বহিরাগতদের এনে জড় করা হচ্ছে।
এসময় তিনি সাংবাদিকদের বলেন, ‘মাননীয় প্রধান নির্বাচন কমিশনার স্থানীয় সাংসদের বিষয়ে যে অসহায়ত্বের পরিচয় দিয়েছেন, তাতে আমরা কুমিল্লার মানুষ এতদিন যে আশা নিয়েছিলাম। এখন আমরা একটু হতাশাগ্রস্থ। কারণ ওনার অসহায়ত্ব মানে প্রশাসনের অসহায়ত্ব, নির্বাচন কমিশনের অসহায়ত্ব।