কোম্পানাীগঞ্জ নবীনগর রোডে ৭ টি বেইলি ব্রিজ চরম ঝুঁকিতে

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৭ মাস আগে

এন এ মুরাদ ।। কোম্পানীগঞ্জ নবীনগর রোডের ৮ কিলোমিটার এলাকায় রয়েছে ৭টি বেইলি ব্রিজ। প্রতিটি ব্রিজই রয়েছে উচ্চ ঝুঁকিতে। ব্রিজগুলোর মধ্যে প্রায় সারা বছরই ছোট খাট দুর্ঘটনা ঘটে। কখনো পাটাতন সরে ফাঁকা জায়গায় চাকা ঢুকে গাড়ি উল্টে যায়, আবার কখনো বাইসাইকেল, মটর সাইকেল ও মানুষের পা ঢুকে পড়ে গিয়ে আহত হওয়ার খবর পাওয়া যায়।

সরেজমিন গিয়ে সড়কের যাত্রী ও ড্রাইভারদের সাথে কথা হলে তারা জানান, ব্রিজগুলো অনেক দিন যাবত জরাজীর্ণ ও নড়বড়ে। বৃষ্টি হলে হয়ে উঠে খুবই ভংকর। ট্রাক্টর সিএনজি চালিত অটোরিকশা পড়ে গিয়ে অহরহ দুর্ঘটনার শিকার হচ্ছে মানুষ । মাঝে মধ্যে বড় বড় ট্রাক যাওয়ার সময় পাটাতন দেবে গিয়ে কাত হয়ে উল্টে পড়ে থাকতে দেখা যায়। খবর পেয়ে সড়ক ও জনপদের লোকজন এসে পাটাতনগুলো জোড়াতালি দিয়ে ঠিক করে দিয়ে যায়। এতে সাময়িক সমাধান ঠিক হলেও পরবর্তীতে আবার গাড়ীর চাকার প্রেসারে এগুলো সরে যায়। পুরানো এই ব্রিজগুলো ভেঙ্গে নতুন করে পাকা ব্রিজ করার দাবি জানান তারা।
বাঙ্গরা ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন বলেন, এই সড়কের বেইলি ব্রিজগুলো ঝুকিতে আছে। বিশেষ করে বাঙ্গরা ইউনিয়নের মকলিশপুর ব্রিজটি যেকোন মুহর্তে ভেঙ্গে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। সড়ক কতৃপক্ষ যদি ব্রিজগুলো নতুন করে করে দেন তাহলে অনেক জীবন পঙ্গু আর মৃত্যুর হাত থেকে বেঁচে যাবে।
মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অভিষেক দাশ বলেন, ব্রিজগুলো করার ব্যাপারে নতুন কোন প্রজেক্ট আছে কিনা ওটা সড়ক ও জনপথ বলতে পারবে। তবে আপাতত কড়ইবাড়ির যেই ব্রিজটা ভেঙেছে ওটা করা হবে।