চরের পরিবেশ সুরক্ষায় বার্ডের উদ্ভাবনী কার্যক্রম

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ সপ্তাহ আগে

দাউদকান্দি প্রতিনিধি ।। দাউদকান্দি উপজেলার নতুন হাসনাবাদ গ্রাম এবং মুন্সিগঞ্জ জেলার গজারিয়া উপজেলার পুরাতন চরচাষী গ্রামসহ এই দুই চরে ‘বার্ডের রাজস্ব বাজেটে অভিযোজন পদ্ধতিতে’ চরাঞ্চলের মানুষের জীবিকার মানোন্নয়ন র্শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। রবিবার বিশ্ব পরিবেশ দিবস উদযাপন ও চরবাসীর সচেতনতা বৃদ্ধির জন্য পরিবেশ সুরক্ষা ও অভিযোজন কার্যক্রম বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা পুরাতন চরচাষী গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। পরিবেশ সুরক্ষা ও পলি বর্জের অভিযোজন কার্যক্রমে চরের দোকানদার ও সমিতির সুফলভোগীদের নিয়ে একটি র‌্যালির আয়োজন করা হয়। এছাড়াও পলি বর্জ্যের দূষণ প্রশমনের জন্য স্কুলের শিশুদের ও শিক্ষকদের নিয়ে পৃথক আরও একটি র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে পুরাতন চকলেট, চিপস ইত্যাদির খোসা জমা নিয়ে প্রকল্প ব্যবস্থাপনা থেকে শিশুদের উৎসাহিত করার জন্য নতুন চকলেট প্রদান করা হয়। কমিউনিটি পর্যায়ের নারী ও দোকানদারদের থেকে বস্তা ভর্তি পলি বর্জ্য নিয়ে পরিবেশ সুরক্ষায় উৎসাহিত করার জন্য বস্তা প্রতি নগদ ১০০ টাকা করে প্রদান করা হয়।

চরের মাটি ও পানির দূষণ রোধের লক্ষ্যে সুফলভোগীদের একটি করে পরিবেশ বান্ধব বাজারের ব্যাগ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক মোঃ শফিকুল ইসলাম।

বার্ডের পরিচালনা প্রকল্প ড. মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল ইসলাম চৌধুরী।
এছাড়াও উপস্থিত ছিলেন বার্ডের যুগ্ম পরিচালক প্রকল্প আযমা মাহমুদা, গজারিয়া উপজেলা সহকারী কমিশনার ভূমি‌ সৈয়দা ইয়াসমিন সুলতানা, বার্ডের উপপরিচালক (পল্লী ব্যবসা ব্যবস্থাপনা) মোঃ রিয়াজ মাহমুদ ওবার্ডের সহকারী পরিচালক (প্রকল্প) মোহাম্মদ আশরাফুর রহমান ভূঞা।