নাঙ্গলকোটের মৌকারা মাদ্রাসার নির্মাণাধীন ভবনের কাজ সম্পন্ন করতে সরকারি ও বিত্তবানদের সহযোগিতা কামনা

নাঙ্গলকোট প্রতিনিধি ॥
প্রকাশ: ১১ মাস আগে

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঐতিহ্যবাহী মৌকারা কামিল মাদ্রাসার দারুচছুন্নাত ওয়ালিয়া কমপ্লেক্সের নির্মাণাধীন ৪টি মেগা প্রকল্পের নির্মাণ কাজ সম্পন্ন করে শ্রেনী কার্যক্রম, আবাসিক ব্যবস্থা সহ লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ ও সার্বিক কার্যক্রম পরিচালনায় সরকারি ও বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন মৌকারা দরবার শরীফের পীর মাওলানা নেছার উদ্দিন ওয়ালী উল্লাহ। তিনি বলেন মাদ্রাসার ৬ তলা বিশিষ্ট প্রতি তলায় এক হাজার দুইশত স্কয়ার ফুট ছাত্রাবাস নির্মাণে এ পর্যন্ত আড়াই কোটি টাকা ব্যয় করা হয়েছে। কাজ সম্পন্ন করতে আরো ২ কোটি টাকা প্রয়োজন। পাঁচতলা বিশিষ্ট মসজিদ কমপ্লেক্সের এ পর্যন্ত তিন তলার কাজ সম্পন্ন করতে ৩ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয় করা হয়েছে। কাজ সম্পন্ন করতে আরো ২ কোটি ৫০ লক্ষ টাকা প্রয়োজন। এছাড়াও ৪ তলা বিশিষ্ট হাজী শামসুল করিম ছাত্রাবাস ইতিমধ্যে তৃতীয় তলা পর্যন্ত কাজ সম্পন্ন করা হয়েছে। বাকি কাজ সম্পন্ন করতে আরো ১ কোটি টাকা প্রয়োজন।

শুক্রবার সকালে নাঙ্গলকোটে কর্মরত স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে তিনি এ সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, মৌকারা মাদ্রাসা বাংলাদেশে গ্রাম অঞ্চলের একমাত্র অনার্স সহ কামিল মাদ্রাসা। মাদ্রাসাটি সারাদেশে সেরা দশটি মাদ্রাসার একটি। বিগত দিনগুলোতে ফলাফলের দিক থেকে মাদ্রাসাটি চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। ২০০৩ সালে দাখিল পরীক্ষায় ১০০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৩৮ জন জিপিএ প্লাস সাতজন জিপিএ মাইনাস এবং বাকি ৫৫ জন এ গ্রেড পেয়ে শতভাগ পাস করেছে। বিগত ১৫ বছরে আমাদের প্রতিষ্ঠান থেকে কোন ফেল নেই।

এছাড়াও ইতিমধ্যে ৫০ শতক জায়গা কিনে নতুন আঙ্গিকে আলাদা ক্যাম্পাস করে ওয়ালীয়া কমপ্লেক্স এর আওতায় একটি মহিলা মাদ্রাসা নির্মাণ করা হয়েছে। মাদ্রাসাটির বয়স পাঁচ বছর। সেখানে প্রায় পাঁচ শতাধিক ছাত্রী রয়েছে। আগামীতে এখান থেকে শিক্ষার্থীরা দাখিল পরীক্ষায় অংশ নিবে। মহিলা মাদ্রাসায়ও লেখাপড়ার মান অনেক উন্নত।

তিনি আরো বলেন, প্রায় ৭০ বছর পূর্বে আমার আব্বা মাদ্রাসার জন্য যেসব ভবন তৈরি করেছিলেন ইতিমধ্যে সবগুলো ভবন ভেঙ্গে নতুন করে তৈরি করতে হচ্ছে। ভবনগুলোর নির্মাণ কাজ সম্পন্ন করতে আমাদের কয়েক কোটি টাকা প্রয়োজন। ভবন নির্মাণ কাজ সম্পন্ন করতে তিনি সরকারি ও বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন।

মতবিনিময় কালে উপস্থিত ছিলেন, মৌকারা দীনিয়া মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা আনোয়ার হোসেন, নাঙ্গলকোট প্রেসক্লাব উপদেষ্টা অধ্যক্ষ আবুল কাশেম গাফুরী, সিনিয়র সহ-সভাপতি মাঈন উদ্দিন দুলাল, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, ক্রিড়া সম্পাদক শাহাদাত হোসেন, সদস্য হুমায়ুন কবির , দৈনিক যুগান্তর প্রতিনিধি মহিবুল ইসলাম প্রমুখ।