বাজারে আগাম লিচু, ফলনও বাম্পার

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

দেশব্যাপী কথা আছে লিচু বলতেই দিনাজপুর। অর্থাৎ লিচুর জেলা দিনাজপুর। মজার কথা হচ্ছে জ্যৈষ্ঠ মাস শুরুর দু-চার দিন পূর্ব হতেই বাজারে আসতে শুরু করেছে লিচু। ফলনও বাম্পার।

পার্বতীপুর উপজেলার শহিদ মিনার চত্বরে ফল ব্যবসায়ী সোহেল, শফিকুল, শরিফুল, মামুন ও আকুল ব্যাপারী বলেন, আমরা দিনাজপুরের গৌরে শহিদ ময়দান থেকে বিভিন্ন এলাকার লিচু ক্রয় করে পার্বতীপুরে আনছি। সেই সঙ্গে স্থানীয়ভাবে গড়ে উঠা বাগানগুলো থেকেও লিচু আসতে শুরু করেছে।

তারা জানান, বর্তমানে আমরা বাজারে টক-মিষ্টি মাদ্রাজি লিচুগুলো বিক্রি করছি। প্রতি শ লিচু ২২০ থেকে ২৪০ টাকা দরে বিক্রয় করা হচ্ছে। ক্রেতারাও বেশ উৎফুল্ল চিত্তে ক্রয় করছেন। মিষ্টি জাতের লিচু যেমন- বেদেনা, বম্বে, চায়না-থ্রি ও কাঁঠালী জাতেরে বাজারে আসতে এখনো দুই সপ্তাহ সময় লাগবে। এসব লিচু বাজারে আসলেই কদর বেড়ে যাবে। শুরু হবে দেশের রাজধানীসহ আন্তঃজেলা গুলোতে সরবরাহ।

সূত্র জানায়, দিনাজপুরের ১৩ উপজেলায় এবার লিচু আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার মেট্রিকটন। আবাদি জমির পরিমাণ প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর। লিচু বাগানের সংখ্যা প্রায় সাড়ে ৪ হাজার।

এ ব্যাপারে পার্বতীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা রাকিবুজ্জামান জানান, এবারের লিচুর আবাদ খুবই আশাব্যঞ্জক। আবহাওয়া সহায়কসহ কোনো প্রতিকুল অবস্থার সৃষ্টি না আবাদিরা  বেশ মুনাফা অর্জন করবে বলে আশা করছি।