ব্রাহ্মণবাড়িয়ায় ইউনিয়নে ইউনিয়নে মেডিকেল টিম গঠন

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৫ মাস আগে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ায় বন্যার্তদের চিকিৎসা সেবার লক্ষ্যে জেলার ১০০টি ইউনিয়নে ১০০টি মেডিকেল টিম গঠন করছে জেলা স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য ব্যবস্থাপনার রেপিড রেসপন্স টিমের অংশ হিসেবে জেলার প্রতিটি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম কাজ করছে।

এদিকে রোববার দুপুরে জেলার উন্নয়ন সমন্বয় সভায় দুর্যোগ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। সেখানে স্বাস্থ্যসেবার বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সিভিল সার্জন ডা. মো. একরামউল্লাহ জানান, বন্যা পরিস্থিতিতে জেলার ১০০টি ইউনিয়নে ১০০টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। প্রতিটি উপজেলায় রয়েছে উপজেলা রেপিড রেসপন্স টিম।

তিনি বলেন, প্রতিটি মেডিকেল টিমে একজন মেডিকেল অফিসারের নেতৃত্বে একজন হেলথ ইন্সপেক্টর ও স্বাস্থ্য কর্মীরা কাজ করবেন।

ডা. মো. একরামউল্লাহ বলেন, ইতোমধ্যেই জেলার দুটি উপজেলা নাসিরনগর ও আখাউড়ার উপজেলার প্রতিটি ইউনিয়নে মেডিকেল টিম কাজ শুরু করেছেন। বাকি উপজেলাগুলোতে মেডিকেল টিম প্রস্তুত রয়েছে প্রয়োজন হলে তারাও মাঠে কাজ করে।

তিনি বলেন, মেডিকেল টিম বন্যাকবলিত প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন দিবে। এছাড়াও ছোট বাচ্চারা যাতে পানিতে ডুবে মারা না যায় সে বিষয়ে অভিভাবকদের সচেতনতামূলক পরামর্শ দেবেন।

সিভিল সার্জন বলেন, বন্যার সময় সাপের উপদ্রব একটু বেড়ে যায়। সেজন্য ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে এন্টিস্নেকস ভেনাম মজুদ করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও এন্টিস্নেকস ভেনাম পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, বন্যাকবলিত মানুষের সেবা দিতে জেলা স্বাস্থ্য বিভাগ সব ধরনের স্বাস্থ্যসেবার প্রস্তুতি রয়েছে। আমরা পরিস্থিতির দিকে সার্বক্ষণিক নজর রাখছি।