মসলা-আদার দাম বেড়েছে, কড়া নজর দিচ্ছি: বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১০ মাস আগে

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কিছু মধ্যমশ্রেণির ব্যবসায়ী আছেন, যারা জিনিসের দাম বাড়ানোর সুযোগ খোঁজেন। মসলা, আদা ও মাংসের দাম বাড়ায় সেদিকে আমরা কড়া নজর দিচ্ছি।

শুক্রবার (১৬ জুন) বিকেলে রংপুর নগরীর সেন্ট্রাল রোডে তার বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, যেসব জায়গায় ভারতীয় পেঁয়াজ এসেছে সেখানে দাম ৪০ টাকা। তবে দেশি পেঁয়াজের দাম এখনো কমেনি।

টিপু মুনশি আরও বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম যাতে না বাড়ে সেজন্য দেশের প্রচলিত আইন অনুযায়ী অভিযান চালিয়ে জরিমানা করা হচ্ছে। তবে আমাদের সব দিকে সজাগ থাকতে হবে। কোনো কারণে ব্যবসায়ীরা হঠাৎ যদি পণ্য আমদানি বন্ধ করে দেয় তাহলে সাধারণ মানুষের কষ্ট হবে। সে কারণে খুব ব্যালেন্স করে এগোতে হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত থেকে যথেষ্ট পরিমাণ পেঁয়াজ এখনো আসা শুরু হয়নি। এখন দেশি পেঁয়াজ ৭০-৭৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এটা ডিস্ট্রিবিউশন সমস্যা। আশা করি দাম কমে আসবে।

মাংসের দাম নিয়ে মন্ত্রী বলেন, কোরবানির ঈদে মাংসের দাম বাড়বে না। গরিব মানুষের মাংসের সমস্যা হবে না। কারণ যারা কোরবানি দেন তারা গরিবদের মাঝে মাংস বিতরণ করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী মাসে তেল, ডাল ও চিনির পাশাপাশি চালও ন্যায্যমূল্যে টিসিবির মাধ্যমে বিক্রি করা হবে। এক কোটি মানুষ এ সুবিধা পেলেও বাস্তবে পাঁচ কোটি মানুষ এর সুফল ভোগ করে।

এর আগে মন্ত্রী তার বাসভবনে এলে দলের নেতাকর্মীরা তাকে স্বাগত জানান। এ সময় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।