শুক্রবার থেকে বৃষ্টি শুরু হতে পারে

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১০ মাস আগে

বুধবার (১০ মে) তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে তাপপ্রবাহ আজও অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে ঘূর্ণিঝড় ‘মোখা’ সৃষ্টি হলে এর অগ্রভাগের প্রভাবে শুক্রবার (১২ মে) থেকে বাংলাদেশে বৃষ্টি শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গত দুদিন ধরে সারাদেশের ওপর দিয়েই তাপপ্রবাহ বইছে। এরই মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে দেশের চার জেলায়, সেখানে বইছে তীব্র তাপপ্রবাহ। মাঝারি তাপপ্রবাহ চলছে ঢাকাতেও। গরমে সারাদেশের কষ্ট পাচ্ছে মানুষ ।

মঙ্গলবার (৯ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার সকাল ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় একমাত্র গোপালগঞ্জে ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বুধবার সকাল ৬টায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে বৃহস্পতিবার (১১ মে) পর্যন্ত উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

রাজশাহী, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও পটুয়াখালী জেলার ওপর তীব্র তাপপ্রবাহ এবং দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

আবুল কালাম মল্লিক আগামী তিনদিনের আবহাওয়ার পূর্বাভাসে জানান, এসময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।