সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবারো ডেঙ্গু পরীক্ষা শুরু

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ সপ্তাহ আগে

পাঁচদিন বন্ধ থাকার পর শনিবার থেকে সোনাগাজীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবারো ডেঙ্গু পরীক্ষা শুরু হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাব টেকনোলজিস্ট মো. মাহবুব আলম বলেন, কিট-সংকটের কারণে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত হাসপাতালে ডেঙ্গু শনাক্ত করতে আসা রোগীদের পরীক্ষা হয়নি। কিট সংকট দেখা দেওয়ায় হাসপাতালের পক্ষ থেকে দুই হাজার কিটের চাহিদা উল্লেখ করে সিভিল সার্জন ও স্বাস্থ্য অধিদফতরে চাহিদাপত্র পাঠানো হয়। বৃহস্পতিবার দুপুরে সিভিল সার্জন কার্যালয় থেকে ১৯০টি কিট দেওয়া হয়। শনিবার থেকে আবারো হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা শুরু হয়। শুরুর প্রথম দিনই অন্তত ২০ জনের ডেঙ্গু পরীক্ষার নমুনা সংগ্রহ করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, চলতি বছর জানুয়ারি থেকে ১৯ আগস্ট পর্যন্ত ৩২৪ জনের ডেঙ্গু পরীক্ষায় ১০ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। তবে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে আরো বেশি পরীক্ষাসহ ডেঙ্গু শনাক্ত হয়েছে।

উপজেলার চর গণেশ এলাকার বাসিন্দা হেদায়েতুল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরে তার শরীরের প্রচণ্ড জ্বর। একই শরীরে ব্যথা ও বমি হচ্ছে। বৃহস্পতিবার সকালে উপজেলা হাসপাতালে গিয়ে ডেঙ্গু শনাক্তের পরীক্ষা করতে পারেননি। পরে চিকিৎসকের পরামর্শে হাসপাতালে ভর্তি হয়েছেন। শনিবার সোনাগাজী হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করেছেন।

সোনাগাজী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উৎপল দাশ বলেন, হাসপাতালটিতে দুই হাজার কিট সরবরাহের জন্য চাহিদাপত্র দেওয়া হয়েছে। সিভিল সার্জনের কার্যালয় থেকে ১৯০টি কিট পাওয়া গেছে। সেগুলো দিয়ে ডেঙ্গু পরীক্ষা চালু করা হয়েছে। দ্রুত আরো কিট পাওয়া যাবে।