ফেনীতে মুরগির দাম বেড়েছে কেজিতে ৫০ টাকা

ফেনী প্রতিনিধি ।।
প্রকাশ: ১ বছর আগে

ফেনীতে সপ্তাহের ব্যবধানে সব ধরনের মুরগির দাম প্রতি কেজিতে ৪০-৫০ টাকা বেড়েছে। বিক্রেতারা বলছেন, খাদ্যের দাম বেড়ে যাওয়ায় প্রভাব পড়েছে বাজারে। এতে বেশি দামেই মুরগি কিনতে বাধ্য হচ্ছেন ক্রেতারা।

চলতি মাসের প্রথম দিন আবু বক্কর সড়কে শাহিন মুরগি বিতান থেকে ১৪০ টাকা দরে ব্রয়লার ও ২৫০ টাকা করে লেয়ার মুরগি কিনেছিলেন শহরের রামপুর এলাকার বাসিন্দা মো. ইলিয়াস। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) তিনি ফেনী বড় বাজারে মুরগি কিনতে গিয়ে দেখেন, ব্রয়লার ১৯০ টাকা ও লেয়ার ২৯৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

দাম বাড়ার কারণ জানতে চাইলে বাহার উদ্দিন নামের একজন মুরগি ব্যবসায়ী বলেন, পাইকারি খামারে দাম বেড়ে যাওয়ায় বেশি দামে কিনতে হচ্ছে। তাই আমরা বাধ্য হয়ে বেশি দামে বিক্রি করছি।

সরেজমিন জানা গেছে, বাজারে সোনালি মুরগি ২৭০ টাকা, দেশি মুরগি ৪৭০ টাকা এবং দেশি হাঁস ৩৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ক্রেতারা বাধ্য হয়ে বেশি দামে মুরগি কিনছেন।

খামার মালিক শহীদ উল্যাহ জাগো নিউজকে বলেন, সোনালি মুরগির ফিড বস্তায় ১৫০ টাকা, ব্রয়লার প্রকারভেদে ৫০-১৫০ টাকা ও লেয়ার মুরগির ফিডে ৩০ টাকা বেড়েছে। এছাড়া শীতে আবহাওয়া পরিবর্তনের কারণে মুরগি রোগাক্রান্ত হয়ে মারা যায়। এসময় অনেক খামারি তার খামারে মুরগি উৎপাদন থেকে বিরত থাকে। এতে চাহিদার তুলনায় উৎপাদন কমে যায়। তখন ব্যবসায়ীরা দাম বাড়িয়ে বিক্রি করেন।

ফেনী কৃষি বিপণন কর্মকতা হারুন অর রশিদ বলেন, বিনা কারণে কোনো ব্যবসায়ী বাড়তি দামে মুরগি বিক্রি করলে জেলা প্রশাসনের সহযোগিতা ও নির্দেশনা মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।