আগামী ৯ মার্চ কুমিল্লা সিটিতে মেয়র পদে উপ নির্বাচন

সম্ভাব্য প্রার্থী : আওয়ামীলীগের ৭ জনের বিপরীতে বিএনপির ২
শাহাজাদা এমরান ।।
প্রকাশ: ৩ মাস আগে

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে এবং ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ৯ মার্চ। আর উপজেলা পরিষদের নির্বাচন শুরু হবে ঈদের পর। সোমবার বিকেলে নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান সাংবাদিকদের এসব কথা বলেন। নির্বাচনের তারিখ ঘোষনার পর থেকেই সরগরম হয়ে উঠে নগর কুমিল্লা। এই রিপোর্ট লেখা পর্যন্ত সম্ভাব্য মেয়র প্রার্থী আওয়ামীলীগের ৭ জনের বিপরীতে বিএনপির ২ জনের নাম শোনা যাচ্ছে। ন

নির্বাচনের বিস্তারিত সময়সূচি পরবর্তীতে ঘোষণা করা হবে বলেন ইসি আনিছুর। দুই সিটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে বলেও জানান তিনি।

২০২২ সালের জুনে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত। গত ১৩ ডিসেম্বর তাঁর মৃত্যুতে মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী, শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে এই পদে নির্বাচন করতে হবে।

এদিকে, নির্বাচনের তারিখ ঘোষনার পর পরই সরব হয়ে উঠছে নগর কুমিল্লা। মেয়র পদের সম্ভাব্য প্রার্থীরা নেমে পড়েছে মাঠে। ভোটের হাওয়া বইতে শুরু করেছে শিক্ষা,সাহিত্য ও ক্রীড়ার পাদপীঠ এই নগর কুমিল্লায়।
ইতিমধ্যে ক্ষমতাসীন আওয়ামীলীগের পক্ষ থেকে যাদের নাম সম্ভাব্য প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে তারা হলেন, কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি এড. জহিরুল ইসলাম সেলিম পিপি, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, যুগ্ম সম্পাদক ও কুমিল্লা প্রেস ক্লাব -জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. সৈয়দ নুরুর রহমান, জেলা পরিষদের প্যানেল মেয়র ও মহানগর যুবলীগ আহবায়ক আবদুল্লাহ আল মাহমুদ সহিদ,কুমিল্লা মহানগর আওয়ামীলীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কবিরুল ইসলাম শিকদার, সাধারণ সম্পাদক এড. আনিসুর রহমান মিঠু । এর মধ্যে প্রথম চার জন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি এমপি বাহারের অনুসারী হিসেবে পরিচিত।
অপর দিকে, গেল বারের ন্যায় এবারো বিএনপি দলীয় ভাবে নির্বাচনে অংশ গ্রহন করবে না বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। তবে বিএনপি নির্বাচনে না গেলেও গত সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দুই প্রার্থী কুমিল্লা সিটির সাবেক মেয়র মনিরুল হক সাক্কু ও কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার এবারো স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবে বলে জানিয়েছেন।

নির্বাচনের তারিখ ঘোষনার সাথে সাথেই গত সিটি নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে স্বতন্ত্র নির্বাচন করা কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা নিজাম উদ্দিন কায়সার আমাদের কুমিল্লাকে ফোন করে জানিয়েছেন, তিনি আসন্ন কুমিল্লা সিটির উপ নির্বাচনে মেয়র পদে নির্বাচন করবেন। এজন্য তিনি নগরবাসীর কাছে দোয়াও চেয়েছেন।

এ দিকে, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৯ সালে। ওই বছরের মার্চ থেকে শুরু হয়ে পাঁচ ধাপে ৪৫৫টি উপজেলা পরিষদের নির্বাচন শেষ হয়েছিল জুনে। এর মধ্যে মার্চেই চারটি ধাপের ভোট হয়েছিল। উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ভোট হয় দলীয় প্রতীকে। বিএনপি এই নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা কম। ক্ষমতাসীন আওয়ামী লীগও এবার দলীয়ভাবে প্রার্থী না দেওয়ার কথা ভাবছে। এটি হলে এবারের নির্বাচন হবে মূলত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে।