আবারও শিক্ষক নিয়োগ স্থগিত করল কুবি

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

কুমিল্লা বিশ^বিদ্যালয়ে ‘অভিনব’ বিজ্ঞপ্তির বিপরীতে শিক্ষক নিয়োগ আবারও স্থগিত করেছে প্রশাসন। মঙ্গলবার ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বুধবার বাংলা এবং ইংরেজি বিভাগের নিয়োগ বোর্ড হওয়ার কথা ছিল।
বিভিন্ন বিভাগে শিক্ষক নিয়োগ দিতে প্রকাশিত ‘অভিনব’ নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করতে কয়েকজন শিক্ষক উপাচার্য বরাবর চিঠি দিলে তিনি তা আমলে নেননি। পরে তাঁরা হাইকোর্টে রিট করলে আদালত বিষয়টি নিষ্পত্তির জন্য কুবি উপাচার্য ও রেজিস্ট্রারকে আদেশ দেন। গত ১৫ ডিসেম্বর আদালত থেকে এ সংক্রান্ত একটি চিঠি পেয়ে তৎক্ষণাৎ নিয়োগ স্থগিত করেন উপাচার্য। তবে আদালতের নির্দেশ অনুযায়ী রিটকারী শিক্ষকদের সাথে বিষয়টি নিষ্পত্তি না করেই পুনরায় নিয়োগ পরীক্ষা চালু করেন তিনি। গত ২২ ডিসেম্বর বাংলা ও ইংরেজি বিভাগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। আদালতের নির্দেশ না মানার বিষয়ে সোমবার গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হলে এদিনই পুনরায় বোর্ড স্থগিত করেন উপাচার্য। সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানরা স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন।
বারবার নিয়োগ বোর্ডের তারিখ দিয়ে আবার স্থগিত করায় ত্যক্ত-বিরক্ত নিয়োগ প্রার্থীরা। তাঁরা বলছেন, কর্তৃপক্ষ চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না দিয়ে বারবার তাদের পরীক্ষার তারিখ নির্ধারণ করে আবার স্থগিত করছেন। নামপ্রকাশে অনিচ্ছুক একজন প্রার্থী বলেন, ‘বিজ্ঞপ্তির শুরু থেকেই ঝামেলা শুনে আসছি। প্রশাসন নিজেরা সেটা ঠিকঠাক না করে বারবার আমাদেরকেই ঝামেলায় ফেলছেন।’
এদিকে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত ঝামলোয় আসন্ন সিন্ডিকেট স্থগিত করেছেন উপাচার্য। আগামী ২৯ তারিখ এ সিন্ডিকেট হওয়ার কথা ছিল। সিন্ডিকেটে নিয়োগ চূড়ান্তকরণ ও পদোন্নতি নির্ধারণ করা হত। অনেক শিক্ষকের পদোন্নতির ডিউ (শর্তাদী পূরণ সাপেক্ষে সময়) হওয়ার পরও তাঁদের বোর্ড আয়োজন না করে সিন্ডিকেটের তারিখ নির্ধারণ করা হয়েছিল। গত মঙ্গলবার শিক্ষক সমিতি উপাচার্যকে ডিউ হওয়া শিক্ষকদের বোর্ড সম্পন্ন করে সিন্ডিকেট করার আহ্বান জানায়।