আমোদ সম্পাদক ফজলে রাব্বী’র জন্মবার্ষিকী আজ

সুফিয়ান রাসেল ।।
প্রকাশ: ১০ মাস আগে

দেশের প্রাচীনতম সংবাদপত্র ‘আমোদ’ এর প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বীর জন্মবার্ষিকী আজ। মোহাম্মদ ফজলে রাব্বী ১৯২৫সালের ১ জুন কুমিল্লা নগরীর মোগলটুলীতে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুরে। ১৯৯৪ সালের ২৮ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

তিনি ১৯৫৫ সালের ৫ মে থেকে কুমিল্লায় আমোদ পত্রিকার প্রকাশনা শুরু করেন। আমোদ পূর্ব পাকিস্তানের প্রথম ক্রীড়া সাপ্তাহিক। পরে তা সাধারণ সংবাদপত্রে রূপ নেয়। ‘আমোদ’ তার নিয়মিত প্রকাশনার ৬৯ বছর অতিবাহিত করছে।

বৃহত্তর কুমিল্লা তথা ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর এবং তার আশপাশের এলাকায় এখন যে সংবাদপত্রের বিকাশ দেখা যায় তার উৎস আমোদ। প্রথম দিকে বৃহত্তর নোয়াখালী ও সিলেটে আমোদ এর সার্কুলেশন ছিল। বৃহত্তর কুমিল্লার ৬৫ বছরের জীবন্ত দলিল রয়েছে আমোদ-এর পাতায় পাতায়। মানুষের ব্যক্তি জীবনের সুখ, দুঃখের সঙ্গে জাতীয় জীবনের বিশেষ মুহূর্তগুলোতেও আমোদ কাণ্ডারীর ভূমিকা পালন করেছে। বিশেষ করে ৬৯’ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচন, ৭১ এর অসহযোগ আন্দোলন তথা মুক্তিযুদ্ধের সময়ে। আঞ্চলিক সংবাদপত্র হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা রাখার কারণে ‘আমোদ’ তার যোগ্য স্বীকৃতিও পেয়েছে। জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কো এশিয়ার পাঁচটি সেরা আঞ্চলিক পত্রিকার একটি হিসেবে ‘আমোদ’ স্বীকৃতি লাভ করে।