এবার দেশ সেরা কুমিল্লা শিক্ষা বোর্ড

এইচ এস সি পরীক্ষায়---
শাহাজাদা এমরান ।।
প্রকাশ: ১ বছর আগে

দেশের মোট ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে এবার এইচ এস সি পরীক্ষার ফলাফলে দেশ সেরা হয়েছে কুমিল্লা শিক্ষা বোর্ড। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা এবার শতকরা ৯০.৭২ ভাগ পাস করে দেশের অন্যান্য শিক্ষা বোর্ড গুলোর মধ্যে প্রথম হয়েছে। দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে এবার সর্ব নিম্ম ফলাফল অর্জন করেছে চট্রগ্রাম শিক্ষা বোর্ড । তার শতকরা পাসের হার ৭৮.৭৬ ভাগ।
দেশের অন্যান্য শিক্ষা বোর্ড গুলোর ফলাফল বিশ্লেষন করলে দেখা যায়, কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষা দিয়েছে ৮৫ হাজার ৮৮০ জন। পাস করেছে ৭৭ হাজার ৯০৭ জন। পাসের হার ৯০.৭২ আর এই বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৯৯১ জন। যশোর বোর্ডে পাসের হার ৮৩.৯৫ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৭০৩ শিক্ষার্থী। রাজশাহী বোর্ডে পাসের হার ৮১.৫৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২১ হাজার ৮৫৫ শিক্ষার্থী। ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮০.৩২ শতাংশ। এই বোর্ডে পাঁচ হাজার ২৮ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। বরিশাল বোর্ডে পাসের হার ৮৬.৯৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ৩৮৬ শিক্ষার্থী। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৭৮.৭৬। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৬৭০ শিক্ষার্থী। ঢাকা বোর্ডে পাসের হার ৮৭.৮৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬২ হাজার ৪১৬ শিক্ষার্থী।সিলেট বিভাগে পাসের হার ৮১.৪০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫৪ হাজার ৮৭১। দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ০৬ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ শিক্ষার্থী।
দেশ সেরা কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ছয় জেলার ৪০৭টি শিক্ষাপ্রতিষ্ঠান ২০২২ সালে এইচ এস সি পরীক্ষায় অংশ গ্রহন করে। এর মধ্যে শতভাগ পাস করেছে ৩৭টি প্রতিষ্ঠান আর ৫টি প্রতিষ্ঠান থেকে একজনও পাস করেনি। পাস না করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২টি ফেনী, ২টি ব্রাহ্মণবাড়িয়া এবং ১টি চাঁদপুরের।
কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ জামাল নাসের বলেন, ‘এ ফলাফলে সন্তুষ্ট আমি। পুরো বোর্ডের সব কলেজের ফল ভালো হয়েছে।
অপরদিকে, দেশ সেরা ফলাফল হলেও গেলবার থেকে এবার পাসের হার ৬.৭৭ ভাগ কম হয়েছে এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আসাদুজ্জামান বলেন, দেশ সেরা হওয়ার জন্যতো আমরা প্রতিযোগিতা করি না। আমাদের ইচ্ছে থাকে শিক্ষক,অভিভাবক ও শিক্ষার্থীদের সমন্বয়ে ভালো করে পড়াশুনা করিয়ে একটি ভালো ফলাফল অর্জন করা। গেলবার থেকে এবার পাসের হার কমের বিষয়ে তিনি বলেন, ২০২১ সালে পরীক্ষা হয়েছে ৩ বিষয়ে। আর ২০২২ সালে হয়েছে সব বিষয়ে। সুতরাং পাসের হারতো কিছুটা কমতেই পারে।