এহসান গ্রুপের উপদেষ্টা আব্দুর রব গ্রেফতার

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

পিরোজপুরে অর্থ আত্মসাৎ মামলায় এহসান গ্রুপের উপদেষ্টা মাওলানা আব্দুর রব খানকে (৭২) গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার (১৩ জানুয়ারি) রাতে পিরোজপুরের নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মাওলানা আব্দুর রব খান এহসান গ্রুপের উপদেষ্টা এবং খলিশাখালী আশরাফুল উলুম কাওমি মাদরাসা ও জান্নাতুল মাওয়া মহিলা মাদরাসার পরিচালক। তিনি এহসান গ্রুপের চেয়ারম্যান রাগিব আহসানের বাবা।

পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, পিরোজপুরে এহসান গ্রুপের নামে অর্থ আত্মসাতের যে মামলা রয়েছে সেই মামলায় মাওলানা আব্দুর রব খানের নামে ১৭টি গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। তাই তাকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

২০০৮ সালে পিরোজপুরে এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স প্রতিষ্ঠা করেন রাগীব আহসান। পরে প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয় এহসান গ্রুপ। প্রতিষ্ঠানটি এহসান মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এহসান সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, ড্যাফোডিল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এহসান বেসিক সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড ও এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স লিমিটেড নামের পাঁচটি প্রতিষ্ঠানের নামে অধিক মুনাফা দেওয়ার কথা বলে সঞ্চয় আমানত নিয়ে ব্যবসা শুরু করে।

গ্রাহকের অর্থ আত্মসাতের ঘটনায় এহসান গ্রুপের উপদেষ্টা ও পরিচালকদের বিরুদ্ধে পিরোজপুরে এ পর্যন্ত ১৯টি মামলা হয়েছে।

পিরোজপুর ও আশপাশের এলাকায় এহসান গ্রুপ মূলত সুদবিহীন বিনিয়োগের প্রচার চালিয়ে গ্রাহকদের আকৃষ্ট করতো। ওয়াজ মাহফিল আয়োজনের মাধ্যমে ব্যবসায়িক প্রচার চালাত। এসব পুঁজি করে প্রতারণার মাধ্যমে গ্রাহকের শতকোটির বেশি টাকা হাতিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

২০১৯ সালের জুলাই মাস থেকে প্রতিষ্ঠানটি গ্রাহকদের মাসিক লভ্যাংশ ও আমানতের টাকা ফেরত দেওয়া বন্ধ করে দেয়। প্রতারণা ও জালিয়াতি করে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর রাজধানীর তোপখানা রোড এলাকা থেকে এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব আহসান ও তার ভাই আবুল বাশার খানকে গ্রেফতার করে র্যাব। ওই দিনই পিরোজপুর থানা-পুলিশ রাগীব আহসানের অপর দুই ভাই মাহমুদুল হাসান ও খাইরুল ইসলামকে গ্রেফতার করে।